বার্নিকাটের ওপর হামলা মামলার অধিকতর তদন্তের নির্দেশ আদালতের

ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনকালে মার্শা বার্নিকাটের ওপর হামলার ঘটনায় দায়ের হওয়া মামলার অধিকতর তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত।
ছবি: সংগৃহীত

ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালনকালে মার্শা বার্নিকাটের ওপর হামলার ঘটনায় দায়ের হওয়া মামলার অধিকতর তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত।

আজ বুধবার দুপুরে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. শহীদুল ইসলাম এ নির্দেশ দেন। এ সংক্রান্ত নির্দেশনা চেয়ে কৌঁসুলি মো. আব্দুল্লাহ আবু আবেদন দিয়েছিলেন।

আবেদনপত্র বলা হয়, এই মামলার অভিযোগকারীসহ ৬ জন আদালতে জবানবন্দি দিয়েছেন। জবানবন্দিতে ইশতিয়াক মাহমুদ নামে এক ব্যক্তির জাড়িত থাকার তথ্য উঠে এলেও অভিযোগপত্র তার নাম অন্তর্ভুক্ত করেননি তদন্তকারী কর্মকর্তা। যে কারণে অধিকতর তদন্তের প্রয়োজন।

চলতি বছরের ১ মার্চ আদালত এ মামলার অভিযোগ গঠন করেন। প্রায় আড়াই বছর তদন্ত শেষে গত বছরের ২০ জানুয়ারি তদন্তকারী কর্মকর্তা ও পুলিশের গোয়েন্দা শাখার পরিদর্শক মো. আব্দুর রউফ ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে অভিযোগপত্র জমা দেন।

এতে আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতাকর্মীসহ ৯ জনের নাম অন্তর্ভুক্ত করা হয়। এরা হলেন—ফিরোজ মাহমুদ, নাইমুল হাসান রাসেল, মীর আমজাদ হোসেন আকাশ, সাজু ইসলাম, রাজিবুল ইসলাম রাজু, শহীদুল আলম খান কাজল, মোজাহিদ আজমী তান্না, সিয়াম ও আহদে জনি।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সম্পাদক বদিউল আলম মজুমদার বাদী হয়ে ২০১৮ সালের ১০ আগস্ট মোহাম্মদপুর থানায় মামলা দায়ের করেছিলেন। তাতে উল্লেখ করা হয়, ওই বছরের ৪ আগস্ট অভিযুক্ত ৯ জনসহ অজ্ঞাতনামা ১৫ থেকে ২০ জন বদিউল আলম মজুমদারের ইকবাল রোডের বাসার সামনে জড়ো হয় এবং মার্শা বার্নিকাটের গাড়ি ভাঙচুর করে।

এরপর, অভিযুক্তরা বাদীর বাসায় ভাঙচুর চালান এবং তার স্ত্রী-সন্তানকে হত্যার হুমকি দেন।

Comments