কয়েক ঘণ্টার মধ্যে মির্জা ফখরুল-আব্বাসের জামিননামা দাখিল হতে পারে

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের পক্ষে আজ সোমবার সংশ্লিষ্ট নিম্ন আদালতে জামিননামা দাখিল করতে পারেন তাদের আইনজীবীরা।
মির্জা ফখরুল ও মির্জা আব্বাস | ছবি: সংগৃহীত

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের পক্ষে আজ সোমবার সংশ্লিষ্ট নিম্ন আদালতে জামিননামা দাখিল করতে পারেন তাদের আইনজীবীরা।

মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের জামিন বিষয়ে আপিল বিভাগের আদেশের অনুলিপি হাতে পেয়েছেন তাদের আইনজীবীরা।

মির্জা ফখরুল ও আব্বাসের আইনজীবী সগীর হোসেন লিওন দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমরা ইতোমধ্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও মির্জা আব্বাসের জন্য হাইকোর্টের জামিন বহাল রাখার বিষয়ে আপিল বিভাগের আদেশের অনুলিপি পেয়েছি। আমরা কয়েক ঘণ্টার মধ্যেই তাদের জামিননামা দাখিল করবো। আশা করি তারা আজকে কারাগার থেকে মুক্তি পাবেন।'

নয়াপল্টনে সংঘর্ষের ঘটনায় দায়ের করা মামলায় বিরোধী দলের এই ২ নেতাকে অন্তর্বর্তীকালীন জামিন দেওয়া হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

গত ৩ জানুয়ারি সুপ্রিম কোর্টের চেম্বার আদালত মির্জা ফখরুল ও মির্জা আব্বাসের জামিন স্থগিত করতে অস্বীকৃতি জানান এবং শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণ বেঞ্চে পাঠিয়েছিলেন। একইসঙ্গে আদালত ৮ জানুয়ারি পর্যন্ত বিচারিক আদালতে জামিনের মুচলেকা জমা না দেওয়ার নির্দেশ দেন।

চেম্বার আদালত সেই আদেশও বাতিল করেছেন।

মির্জা ফখরুল ও মির্জা আব্বাস এর আগে ৪ বার সংশ্লিষ্ট নিম্ন আদালতে জামিন আবেদন করলে আদালত না নামঞ্জুর করেন।

নয়াপল্টনে বিএনপির কার্যালয়ের সামনে সংঘর্ষের ঘটনার পর গত ৮ ডিসেম্বর পল্টন মডেল থানায় মামলাটি করা হয়। সংঘর্ষে ১ জন নিহত ও বেশ কয়েকজন আহত হন।

ঘটনার পরদিন বিএনপি ও দলের অঙ্গ সংগঠনের প্রায় ৪৫০ নেতাকর্মীকে গ্রেপ্তার করে ঢাকার আদালতে হাজির করা হয়।

মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশের ১ দিন আগে ৯ ডিসেম্বর ভোররাত ৩টার দিকে তাদের বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়া হয় এবং ঢাকা মহানগর হাকিম মোহাম্মদ জসিম তাদের জামিনের আবেদন নাকচ করলে কারাগারে পাঠানো হয়।

পুলিশের ওপর হামলায় দলীয় নেতাকর্মীদের উসকানি দেওয়ার অভিযোগে বিএনপির এই ২ নেতাকে গ্রেপ্তার করা হয়েছে।

Comments

The Daily Star  | English

10 decisions at Modi-Hasina summit

Prime Minister Sheikh Hasina today held extensive talks with her Indian counterpart Narendra Modi at Hyderabad House in New Delhi

39m ago