বিপিসির ৪৭২ কোটি টাকা আত্মসাৎ: ৩ মাসের মধ্যে দুদককে তদন্ত শেষ করার নির্দেশ

নির্দেশনা মেনে দুদককে এই প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে
২১ আগস্ট, গ্রেনেড হামলা
ফাইল ছবি

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) সহযোগী প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানির (এসএওসি) বিরুদ্ধে ৪৭২ কোটি টাকার বেশি অনিয়মের অভিযোগে করা মামলার তদন্ত আগামী ৩ মাসের মধ্যে শেষ করতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

নির্দেশনা মেনে দুদককে এই প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে।

আজ বুধবার নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত লিজুর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে একটি সুওমুটো (স্বপ্রণোদিত) রুলের শুনানিতে এ আদেশ দেন।

এর আগে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান হাইকোর্টে একটি প্রতিবেদন দাখিল করে জানান, এসএওসির ৫ পরিচালকের একজন এবং এর ব্যবস্থাপনা উপদেষ্টা কমিটির সভাপতি মঈনুদ্দিন আহমেদের বিরুদ্ধে করা মামলার তদন্ত চলছে।

তিনি আরও জানান, মঈনুদ্দিন আহমেদের বিরুদ্ধে অনিয়মে জড়িতের অভিযোগের সত্যতা পেয়েছে দুদক। তার ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা হয়েছে এবং ট্রায়াল কোর্ট তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছেন।

গত বছরের ৪ নভেম্বর দ্য ডেইলি স্টার 'State coffers robbed of Tk 4,697cr by Petrobangla, BPC' শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে।

ডেইলি স্টারের প্রতিবেদনের পর, হাইকোর্ট গত বছরের ৬ নভেম্বর সুওমুটো রুল জারি করে বিপিসি এবং সিএজিকে ৪৭২ কোটি টাকার বেশি অনিয়মের জন্য কী ব্যবস্থা নেওয়া হয়েছিল তা ব্যাখ্যা করতে বলে।

ডেইলি স্টারের প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) সহযোগী প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানির (এসএওসিএল) ২১ অনিয়মের কারণে সরকার ৪৭২ কোটি ৭০ লাখ টাকা থেকে বঞ্চিত হয়েছে।

Comments

The Daily Star  | English

Shipping cost keeps upward trend as Red Sea Crisis lingers

Shafiur Rahman, regional operations manager of G-Star in Bangladesh, needs to send 6,146 pieces of denim trousers weighing 4,404 kilogrammes from a Gazipur-based garment factory to Amsterdam of the Netherlands.

51m ago