অপরাধ ও বিচার

মেডিকেল ভিসা পেতে ভারতীয় হাসপাতালের ভুয়া অ্যাপয়েন্টমেন্ট, আটক ২

ভারতের বিভিন্ন হাসপাতালের জাল অ্যাপয়েন্টমেন্ট লেটার তৈরির প্রতারক চক্রের ২ সদস্যকে আটক করেছে রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।
রাজশাহী
স্টার ডিজিটাল গ্রাফিক্স

ভারতের বিভিন্ন হাসপাতালের জাল অ্যাপয়েন্টমেন্ট লেটার তৈরির প্রতারক চক্রের ২ সদস্যকে আটক করেছে রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

তারা হলেন এনামুল হাসান তাসিন (২০) ও রায়হান কবির (২০)। এসময় তাদের কাছ থেকে জাল কাগজপত্র তৈরিতে ব্যবহৃত কম্পিউটার, প্রিন্টার ও স্ক্যানার জব্দ করা হয়েছে।

মঙ্গলবার সংবাদ বিজ্ঞপ্তিতে ডিবি জানায়, গ্রেপ্তারকৃতরা গত ৫ ফেব্রুয়ারি সাড়ে ৩ হাজার টাকার বিনিময়ে এক ব্যক্তিকে ভারতীয় চিকিৎসকের ভুয়া মেডিকেল অ্যাপয়েন্টমেন্ট তৈরি করে দেয়। পরে তিনি এ ঘটনায় মামলায় করেন।

মামলার অভিযোগে তিনি বলেন, রাজশাহী আইভিএসির সামনে অজ্ঞাত পরিচয় এক ব্যক্তির পরামর্শে তিনি তাসিন ও কবির নামে ২ প্রতারকের কাছে যান।

এর আগে রাজশাহীতে ভারতীয় সহকারী হাইকমিশনারের (এএইচসিআই) কার্যালয়ে বৃহস্পতিবার থেকে সপ্তাহব্যাপী যাচাই-বাছাইয়ের সময় মেডিকেল ভিসা সংক্রান্ত এই কেলেঙ্কারির বিষয়টি উঠে আসে।

রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার মনোজ কুমার দ্য ডেইলি স্টারকে বলেন, 'যাচাই-বাছাইয়ে দেখা গেছে মেডিকেল ভিসা আবেদনের অন্তত ৫০ শতাংশ ভুয়া নথির ওপর ভিত্তি করে করা হয়েছে।'

তিনি আরও জানান, কিছু দালালের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং কিছু আইভিএসি কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। দুর্নীতি ও বিপজ্জনক জালিয়াতির কারণে প্রকৃত মেডিকেল ভিসা আবেদনকারীরা ভোগান্তিতে পড়ছেন।

এদিকে ভারতীয় ভিসার দাম নিয়ে একজন আবেদনকারীর সঙ্গে দরকষাকষি করতে গিয়ে পুলিশের হাতে আটক বগুড়ার এক আইভিএসি কর্মকর্তাকে রাজশাহীতে ডেকে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে ভারতীয় হাইকমিশনার।

ডিবি জানায়, ভুয়া কাগজপত্র তৈরির সময় দালালরা বড় ধরনের ভুলও করছে যার ফলে ভিসা বাতিল হয়ে যাচ্ছে। যাদের ভিসা বাতিল হচ্ছে তাদের মধ্যে জরুরি চিকিৎসা দরকার এমন রোগীও আছেন। তারা নিজেরা ভিসা আবেদন করতে পারেন না বলে দালালদের শরণাপন্ন হয়েছেন।

Comments