ফেনী

মাদক মামলায় ৫ পুলিশ সদস্যসহ ১৩ জনের কারাদণ্ড

দণ্ডপ্রাপ্তদের ৬ জনকে ১৫ বছর করে, ৬ জনকে ১০ বছর করে এবং একজনকে ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়।

ফেনীতে প্রায় ৭ লাখ পিস ইয়াবা জব্দের মামলায় ৫ পুলিশ সদস্যসহ ১৩ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার দুপুরে ফেনীর অতিরিক্ত জেলা ও দায়রা জজ সৈয়দ মো. কায়সার মোশাররফ ইউসুফ এ রায় দেন।

দণ্ডপ্রাপ্তদের ৬ জনকে ১৫ বছর করে, ৬ জনকে ১০ বছর করে এবং একজনকে ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়।
১৫ বছর কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- ঢাকা এসবি পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) মো. মাহফুজুর রহমান, কক্সবাজার এসবির উপপরিদর্শক এসআই মো. বিল্লাল, কুমিল্লার সীতাকুন্ড হাইওয়ে পুলিশের এসআই আশিকুর রহমান, কক্সবাজারের সালেহ আহাম্মদ, করিম কোম্পানি ও জাফর কোম্পানি।

১০ বছরের সাজাপ্রাপ্তরা হচ্ছেন, আইনজীবী জাকির হোসেন, পুলিশের ঢাকা এসবি শাখার কনস্টেবল শাহীন, পুলিশ কনস্টেবল কাশেম আলী, কক্সবাজারের তোফাজ্জল হোসেন, আইনজীবী সহকারী আবদুল মোতালেব মুহুরী ও গিয়াস উদ্দিন।

এছাড়া একই মামলায় গ্রেপ্তারকৃত প্রাইভেটকার চালক জাবেদ আলীকে ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।
রায় ঘোষণার সময় আদালতে ১৩ জনের মধ্যে ৮ জন উপস্থিত ছিলেন।

আদালত সূত্র জানায়, ২০১৫ সালের ২০ জুন রাতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনী সদর উপজেলার লালপোল এলাকায় একটি প্রাইভেটকারে অভিযান চালিয়ে ৬ লাখ ৮০ হাজার পিস ইয়াবাসহ পুলিশের এএসআই মাহফুজ ও তার প্রাইভেটকার চালক জাবেদ আলীকে গ্রেপ্তার করে র‌্যাব সদস্যরা।

পরদিন ২১ জুন এ ঘটনায় র‌্যাবের নায়েক সুবেদার মো. মনিরুল ইসলাম বাদী হয়ে ফেনী মডেল থানায় ৪ জনের নামে মামলা করেন। মামলাটি তদন্ত শেষে ২০১৯ সালের ২৫ মে ১৪ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেনফেনী মডেল থানার তৎকালীন পুলিশ পরিদর্শক মো. শাহীনুজ্জামান, সিআইডির পুলিশ পরিদর্শক মো. ইউসুফ মিয়া ও সিআইডি কুমিল্লার বিশেষ পুলিশ সুপার জালাল উদ্দিন আহম্মদ। মামলা চলাকালেই রুবেল সরকার নামে একজন আসামি মারা যান।
আদালত এ মামলায় ১৬ জনের সাক্ষ্যগ্রহণ করে যাবতীয় কার্যক্রম শেষে সোমবার রায় ঘোষণা করেন।
আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী (এপিপি) দ্বিজেন্দ্র কুমার কংশ বণিক জানান, মামলায় আদালত ১৩ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন। সাজাপ্রাপ্তদের মধ্যে পুলিশের একজন এসআই, ২ জন এএসআই ও ২ জন কনস্টেবল রয়েছেন। তাদের প্রত্যেককে ১ লাখ টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।
ফেনী জেলা ও দায়রা জজ আদালতের পিপি হাফেজ আহাম্মদ বলেন, দণ্ডপ্রাপ্তদের কারাগারে পাঠানোর আদেশ দিয়ে আদালতে অনুপস্থিত ও পলাতক ৫ জনের বিরুদ্ধে আদালত সাজা পরোয়ানা জারি করেন। তারা গ্রেপ্তার বা আদালতে আত্মসমর্পণের পর তাদের সাজা কার্যকর হবে।

Comments