নিম্ন আদালতেও ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় প্রথম আলো সম্পাদকের জামিন

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের হওয়া মামলায় প্রথম আলো পত্রিকার সম্পাদক ও প্রকাশক মতিউর রহমানকে ১৬ আগস্ট পর্যন্ত জামিন দিয়েছেন ঢাকার একটি আদালত।
মতিউর রহমান

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের হওয়া মামলায় প্রথম আলো পত্রিকার সম্পাদক ও প্রকাশক মতিউর রহমানকে ১৬ আগস্ট পর্যন্ত জামিন দিয়েছেন ঢাকার একটি আদালত।

আজ বুধবার সকালে ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. আসাদুজ্জামান এই আদেশ দেন। একইসঙ্গে আগামী ১৬ আগস্ট জামিন আবেদনের ওপর পূর্ণ শুনানির তারিখ নির্ধারণ করেন। ঢাকা মহানগরের অতিরিক্ত কৌঁসুলি তাপস কুমার পাল তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

এদিন প্রথম আলো সম্পাদক তার আইনজীবীর মাধ্যমে জামিন চেয়ে আবেদন করেছিলেন। এর আগে, আইনজীবী জামিনের বন্ড প্রদানের অনুমতি চেয়ে আরেকটি আবেদন জমা দেন।

উভয়পক্ষের শুনানি শেষে বিচারক ২ জন জামিনদার এবং ২০ হাজার টাকা মুচলেকায় আইনজীবীকে জামিনের বন্ড প্রদানের অনুমতি দেন।

এই মামলায় গত ২ এপ্রিল হাইকোর্ট বিভাগ প্রথম আলো পত্রিকার সম্পাদক ও প্রকাশক মতিউর রহমানকে ৬ সপ্তাহের অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছিলেন।

বিচারপতি মুস্তাফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলামের হাইকোর্ট বেঞ্চ জামিন দেওয়ার পাশাপাশি ৬ সপ্তাহের মধ্যে তাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করার নির্দেশ দিয়েছিলেন।

প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে গতকাল বুধবার মধ্যরাতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। রাজধানীর রমনা থানায় করা এই মামলায় প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক (সাভারে কর্মরত) শামসুজ্জামানকেও আসামি করা হয়েছে। এ ছাড়া আসামিদের মধ্যে 'সহযোগী ক্যামেরাম্যান'সহ অজ্ঞাতনামা ব্যক্তিরাও রয়েছেন। 

গত ২৯ মার্চ ভোররাতে আবদুল মালেক (মশিউর মালেক) নামে এক আইনজীবী বাদী হয়ে রমনা থানায় এই মামলাটি দায়ের করেছিলেন।

এই মামলায় প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসকেও আসামি করা হয়।

Comments