ফেরিওয়ালাকে মারধর: বিতর্কিত চসিক কাউন্সিলর জসিমের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা

গতকাল বৃহস্পতিবার রাতে নগরীর আকবর শাহ থানায় জসিমসহ অজ্ঞাতনামা ৬-৭ জনের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন ভুক্তভোগী হকার অপু প্রধান।
অপুকে কাউন্সিলর জসিমের মারধরের দৃশ্য। ছবি: ভিডিও থেকে নেওয়া

'জুয়ার আশ্রয় নিয়ে' পণ্য বিক্রির অপবাদ দিয়ে রাস্তার পাশের এক ফেরিওয়ালাকে প্রকাশ্যে মারধর করে পুলিশে দেওয়ার ঘটনায় চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ডের বিতর্কিত কাউন্সিলর জহুরুল আলম জসিমের বিরুদ্ধে চাঁদাবাজির মামলা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার রাতে নগরীর আকবর শাহ থানায় জসিমসহ অজ্ঞাতনামা ৬-৭ জনের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন ভুক্তভোগী হকার অপু প্রধান।

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওয়ালী উদ্দিন আকবর দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন। মামলায় কাউন্সিলরকে চাঁদা না দেওয়ায় মারধর করে মালামাল লুট ও ভাঙচুরের অভিযোগ আনা হয়েছে।

গত বুধবার রাতে আকবর শাহ থানার হাজীঘোনা এলাকায় অপুকে মারধর করার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা নিয়ে প্রবল সমালোচনা তৈরি হয়।

মারধরের শিকার অপু হাজীঘোনা এলাকায় রাস্তার পাশে ক্রোকারিজ পণ্য বিক্রি করেন। তাকে মারধর করে পুলিশে দেওয়ার সময় কাউন্সিলর জসিম দাবি করেন, অপু মালামাল বিক্রির জন্য জুয়ার আশ্রয় নিয়েছিলেন। তবে স্থানীয়দের ভাষ্য, লটারির মাধ্যমে তিনি পণ্য বিক্রি করছিলেন সেখানে।

মামলার এজাহারে অপু উল্লেখ করেন, ফেরির দোকান নিয়ে প্রতিদিনের মত বুধবার বিকেলে আকবরশাহ্ থানাধীন পূর্ব ফিরোজশাহ্ এলাকার এইচ ব্লক মোড়ে পণ্য বিক্রি শুরু করেন তিনি। ৫টার দিকে জসিম সেখানে উপস্থিত হয়ে কোনো কথা বলার সুযোগ না দিয়ে তাকে কিল-ঘুষি মারতে শুরু করেন। এ সময় জসিম বলতে থাকেন, 'আমার এলাকায় ব্যবসা করতে হলে আমার অনুমতি লাগবে। হাদিয়া ছাড়া কোনো ব্যবসা করা যাবে না। এলাকার সব ব্যবসায়ী আমাকে চাঁদা দিয়ে ব্যবসা করে। তুইও দিবি।'

এজাহারে আরও উল্লেখ করা হয়, পুলিশের হাতে তুলে দেওয়ার আগে জসিম ও তার সঙ্গে থাকা লোকজন অপুর ক্যাশবাক্সে থাকা নগর অর্থ ছিনিয়ে নেয় এবং তার বেশ কিছু মালামাল ভাঙচুর করে।

বুধবার রাতে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া অপুকে মারধর করার ভিডিওতে দেখা যায়, কাউন্সিলর জসিম অপুর কলার ধরে থাপ্পড় দিচ্ছেন আর বলছেন, 'তোর বাড়ি কোথায় বল?' তিনি তাকে অশ্রাব্য ভাষায় গালাগালিও করেন। এক পর্যায়ে অপুর বাম পায়েরে হাঁটুতে সজোরে লাথিও মারেন তিনি। তখন পুলিশের গাড়ি পৌঁছালে পুলিশের সামনেই আবার অপুকে মারতে থাকেন তিনি। বলতে থাকেন, 'তোকে এখানে বসার পারমিশন কে দিয়েছে?'

চলতি বছরের জানুয়ারিতে চট্টগ্রামে পাহাড় কাটা ও খাল ভরাটের কর্মকাণ্ড পরিদর্শনে গেলে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহীসহ অন্যদের ওপর হামলার অভিযোগে কাউন্সিলর জসিমের বিরুদ্ধে আকবর শাহ থানায় মামলা হয়।

৭ এপ্রিল আকবর শাহ থানার বেলতলী ঘোনায় এডিবির অর্থায়নে চট্টগ্রাম সিটি করপোরেশন পরিচালিত একটি প্রকল্পের অংশ হিসেবে রাস্তা নির্মাণের সঙ্গে রিটেইনিং ওয়াল তোলার সময় পাহাড়ের মাটি ধসে ১ শ্রমিক নিহত ও ৩ জন আহত হন।

ওই ঘটনার ৬দিন পর স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর জসিম ও প্রকল্প সংশ্লিষ্ট সিটি করপোরেশনের ৩ প্রকৌশলীসহ ৭ জনের বিরুদ্ধে মামলা করে পরিবেশ অধিদপ্তর।

এছাড়া পাহাড় কেটে গরুর খামারের অবকাঠামো তৈরি করছিলেন কাউন্সিলর জসিম। ২৯ এপ্রিল এক অভিযানে জেলা প্রশাসন সেই অবকাঠামো ভেঙে দেয়।

Comments

The Daily Star  | English

Iranian President Raisi feared dead as helicopter wreckage found

Iran's state television said Monday there was "no sign" of life among passengers of the helicopter which was carrying President Ebrahim Raisi and other officials

59m ago