অতিরিক্ত ভাড়া আদায়, নোয়াখালীতে ১১ বাসকে ৭০ হাজার টাকা জরিমানা

ঈদুল আজহায় ছুটিতে আসা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছিল বাস কাউন্টারগুলো।
অতিরিক্ত ভাড়া আদায়, নোয়াখালীতে ১১ বাসকে ৭০ হাজার টাকা জরিমানা
অতিরিক্ত ভাড়া আদায়ের দায়ে নোয়াখালীতে ১১টি যাত্রীবাহী বাসকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। ছবি: সংগৃহীত

যাত্রীদের কাছ থেকে সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করায় নোয়াখালীতে ১১টি যাত্রীবাহী বাসকে ৭০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আজ রোববার বিকেলে জেলা শহরের নতুন বাসস্ট্যান্ড এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবব্রত দাশ ও আহসান হাফিজ। 

নোয়াখালী জেলা প্রশাসক দেওয়ান মাহাবুবুর রোববার রাত ৮টার দিকে দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, ঈদুল আজহায় ছুটিতে আসা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছিল বাস কাউন্টারগুলো। গোপন সংবাদের ভিত্তিতে এমন অভিযোগ পেয়ে জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান ভ্রাম্যমাণ আদালতের নির্দেশনা দেন। এরপরই আজ বিকেলে জেলা শহরের নতুন বাস স্ট্যান্ড, পিটিআই মোড়, মাইজদী বাজারসহ বিভিন্ন স্থানে ৩ ঘণ্টাব্যাপী অভিযান পরিচালনা করা হয়। 

অভিযানে অভিযোগ প্রমাণিত, প্রয়োজনীয় কাগজ হালনাগাদ না থাকা ও আইন শৃঙ্খলা বাহিনীর সিগনাল না মানায় বিভিন্ন ধারায় নোয়াখালীর সোনাপুর-ঢাকাগামী লাল সবুজ, একুশে, হিমাচল, সোহা পরিবহন ও ফেনীগামী সুগন্ধা পরিবহনের একাধিক বাসকে মোট ১১টি মামলায় ৭০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয় এবং তাৎক্ষনিকভাবে তা আদায় করা হয়।

জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দেবব্রত দাশ ও আহসান হাফিজ বিষয়টি নিশ্চিত করে  বলেন, নির্ধারিত ভাড়া থেকে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে বলে জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান স্যারের কাছে অভিযোগ আসে। স্যারের নির্দেশনায় আমরা অভিযান পরিচালনা করি। প্রতিটি পরিবহন জনপ্রতি অতিরিক্ত ভাড়া আদায় করছে বলে প্রমাণিত হয়। তাই মোট ১১ মামলায় ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানার পাশাপাশি তাদের সতর্ক করা হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, 'সাধারণ মানুষের কাছ থেকে আর যেন ভাড়া বেশি না নেওয়ায় হয় সে বিষয়ে সতর্কতা করা হয়েছে। যদি আমরা অভিযোগ পাই তাহলে আবার অভিযান পরিচালনা করব।'

অভিযানে বিআরটিএ নোয়াখালীর সহকারী রাজস্ব কর্মকর্তা সুজিত রায় ও আনসার সদস্যরা উপস্থিত ছিলেন।

 

Comments