অপরাধ ও বিচার

৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে ডা. সংযুক্তার বিরুদ্ধে সেন্ট্রাল হাসপাতালের মামলা

মানহানিকর মন্তব্যের অভিযোগ তুলে ৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে ডা. সংযুক্তা সাহার বিরুদ্ধে মামলা করেছে সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ।
সংযুক্তা সাহা
ডা. সংযুক্তা সাহা | ছবি: ভিডিও থেকে নেওয়া

মানহানিকর মন্তব্যের অভিযোগ তুলে ৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে ডা. সংযুক্তা সাহার বিরুদ্ধে মামলা করেছে সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ।

আজ বৃহস্পতিবার হাসপাতালের সেক্রেটারি দিদারুল আলম ঢাকার প্রথম যুগ্ম-জেলা জজ আদালতে এ মামলা করেন।

শুনানি শেষে বিচারক মো. মাসুদুল হক মামলাটি আমলে নিয়েছেন এবং ডা. সংযুক্তাকে আগামী ২৫ জুলাইয়ের মধ্যে মামলার বিষয়ে লিখিত বক্তব্য জমা দিতে বলেছেন।

এর আগে ওই হাসপাতালে মাহবুবা রহমান আঁখি ও তার নবজাতকের মৃত্যুর জন্য সেন্ট্রাল হাসপাতালকে দায়ী করে ডা. সংযুক্তা সাহার দেওয়া বক্তব্য প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছিল হাসপাতাল কর্তৃপক্ষ।

মামলার অভিযোগে বলা হয়, আঁখি ও নবজাতকের মৃত্যুর জন্য গত ২২ জুন ডা. সংযুক্তা সাহা সেন্ট্রাল হাসপাতালের কর্তৃপক্ষকে দায়ী করে এক সংবাদ সম্মেলনে বলেছিলেন যে ১০ জুন আঁখিকে হাসপাতালে ভর্তির সময় কর্তৃপক্ষ মৌখিক বা লিখিতভাবে তার সম্মতি নেয়নি।

ডা. সংযুক্তা দাবি করেছিলেন, আঁখির অপারেশনের সময় তিনি দেশে ছিলেন না।

তিনি বলেছিলেন, 'প্রকৃত ঘটনা ধামাচাপা দিতে এবং নিজেদের দোষ-ত্রুটি আড়াল করতে স্বার্থান্বেষী মহল দেশের মানুষকে মিথ্যা তথ্য দিয়ে বিভ্রান্ত করছে।'

আঁখি তার নিয়মিত রোগী ছিলেন না বলেও তিনি দাবি করেছিলেন।

মামলায় হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, আঁখিকে সংযুক্তার অধীনে ভর্তি করা হয়েছিল। অথচ তিনি তা অস্বীকার করে হাসপাতালের নাম ও ভাবমূর্তি ক্ষুণ্ন করেছেন।

এছাড়াও, তিনি হাসপাতালের বিরুদ্ধে দেওয়া তার মানহানিকর বক্তব্য প্রত্যাহার করেননি।

গত ৯ জুন সেন্ট্রাল হাসপাতালে সি-সেকশন সার্জারির সময় মাহবুবা রহমান আঁখির সন্তানের মৃত্যু হয় এবং আঁখির অবস্থা সংকটাপন্ন হয়ে পড়ে। পরে আঁখি অপর একটি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

পরে আঁখির স্বামী ইয়াকুব আলী সেন্ট্রাল হাসপাতালের চিকিৎসক ও কর্তৃপক্ষের বিরুদ্ধে চিকিৎসায় অবহেলা ও মিথ্যাচারের অভিযোগ এনে ধানমন্ডি থানায় মামলা করেন।

 

Comments