অপরাধ ও বিচার

কারাদণ্ডের রায়ের বিরুদ্ধে আদিলুর-নাসিরের আপিল

আবেদনে নিম্ন আদালতের রায় বাতিল এবং অভিযোগ থেকে খালাস চাওয়া হয়েছে।
জামিন পেয়েছেন অধিকারের আদিলুর-নাসির
আদিলুর রহমান খান। ছবি: এমরুল হাসান বাপ্পী/স্টার

বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে করা মামলায় নিম্ন আদালতের কারাদণ্ড ও জরিমানার রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেছেন মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলান।

আজ সোমবার আইনজীবীদের মাধ্যমে আদিলুর ও নাসির হাইকোর্টের সংশ্লিষ্ট বিভাগে আপিল আবেদন জমা দেন। আবেদনে নিম্ন আদালতের রায় বাতিল এবং অভিযোগ থেকে খালাস চাওয়া হয়েছে।

২০১৩ সালের ৫-৬ মে ঢাকার মতিঝিলের শাপলা চত্বর থেকে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের সরিয়ে দেওয়ার অভিযানে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে এ মামলা করা হয়েছিল।

গত ১৪ সেপ্টেম্বর ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত মামলার রায় ঘোষণা করেন। রায়ে আদিলুর নাসিরকে ২ বছরের কারাদণ্ড ও ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

রায়ের বিরুদ্ধে আপিলের তথ্য নিশ্চিত করে তাদের প্রধান আইনজীবী মো. রুহুল আমিন ভূঁইয়া দ্য ডেইলি স্টারকে বলেন,' প্রসিকিউশন দুজনের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণ করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।'

'পর্যাপ্ত নথিপত্র ও প্রমাণ ছাড়া দ্বিতীয় তদন্ত কর্মকর্তার (আইও) বক্তব্যের ভিত্তিতে নিম্ন আদালত আদিলুর ও নাসিরকে দোষী সাব্যস্ত করে সাজা দিয়েছে, যা একেবারেই বেআইনি,' বলেন তিনি।

এই সিনিয়র আইনজীবী বলেন, 'দ্বিতীয় আইও বলেছেন যে তিনি আদিলুর ও নাসিরের বিরুদ্ধে চলতি বছরের ৬ জুন প্রমাণাদি সংগ্রহ করেছেন। যদিও তাদের বিরুদ্ধে মামলা হয় ২০১৩ সালের ১০ আগস্ট। মামলার পর অধিকার অফিসের সব ল্যাপটপ ও ডিভাইস জব্দ করা হয়েছিল।'

আইনজীবী রুহুল আমিন ভূঁইয়া জানান, আপিলের শুনানিতে আদিলুর ও নাসিরের জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করা হবে।

Comments