মিয়ানমারে পাচারের জন্য মজুদ সয়াবিন তেল-ময়দা-ওষুধ জব্দ, আটক ২

র‍্যাব জানায়, চক্রটি মিয়ানমারে নিত্যপণ্য পাচারের বিনিময়ে বাংলাদেশে মাদকের বড় চালান নিয়ে আসছিল।

মিয়ানমারে পাচারের উদ্দেশে কক্সবাজারের টেকনাফে মজুদ করা বিপুল পরিমাণ সয়াবিন তেল, ময়দা, ওষুধ ও খাদ্য পণ্যসহ একটি গাড়ি জব্দ করেছে র‍্যাব।

এ সময় ২ চোরাকারবারিকে আটক করা হয়েছে। তারা হলেন- টেকনাফের হাতিয়ারঘোনা এলাকার আব্দুল মান্নান (২৪) ও আলী হোসেন (৪৫)।

আজ মঙ্গলবার দুপুরে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈনের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

র‍্যাব জানায়, মিয়ানমারে চলমান আভ্যন্তরীণ সংঘাতের জেরে দেশটির রাখাইন রাজ্যের বেশ কিছু এলাকা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে ওই রাজ্যে জ্বালানি তেল, ওষুধ ও খাদ্য পণ্যসহ বিভিন্ন নিত্যপণ্যের সংকট দেখা দিয়েছে। 

এ অবস্থায় কক্সবাজারের কিছু অসাধু ব্যবসায়ী ও সংঘবদ্ধ চোরাকারবারি চক্র রাখাইনে এসব পণ্য পাচারের উদ্দেশে মজুদ করে। এমন খবর পেয়ে গতকাল সোমবার টেকনাফ সদর ইউনিয়নের হাতিয়ারঘোনা এলাকায় অভিযান চালায় র‍্যাব।

অভিযানে স্থানীয় আবুল বশরের মুরগির খামারে মজুদ করা অবস্থায় ৪ হাজার ৪৭০ লিটার সয়াবিন তেল, ৫০০ কেজি ময়দা এবং ১ লাখ ৩৬ হাজার ৫৫০টি বিভিন্ন ধরনের ওষুধ জব্দ করা হয়। 

এ সময় র‍্যাবের উপস্থিতি টের পেয়ে ৪-৫ জন পালানোর চেষ্টা করে। র‍্যাব তাদের মধ্যে দুজনকে আটক করতে সক্ষম হয়।

আটক দুজনকে জিজ্ঞাসাবাদ করে র‍্যাব জানিয়েছে, চক্রটি সীমান্তের বিভিন্ন চ্যানেল দিয়ে দীর্ঘদিন ধরে মিয়ানমারে জ্বালানি তেল ও ওষুধ ও খাদ্যপণ্য পাচার করে আসছিল।

র‍্যাব কর্মকর্তা খন্দকার আল মঈন বলেন, 'চক্রটি মিয়ানমারে নিত্যপণ্য পাচারের বিনিময়ে বাংলাদেশে মাদকের বড় চালান নিয়ে আসছিল বলে গ্রেপ্তার দুজন স্বীকারোক্তি দিয়েছে।'

আটকদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে টেকনাফ থানায় মামলা করা হয়েছে বলেও জানান তিনি।

Comments