বগুড়ায় তিন হিমাগার থেকে ৮ লাখ ডিম জব্দ

তিন হিমাগারকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
বগুড়ার দুই উপজেলার তিন হিমাগারে অভিযান চালিয়ে অবৈধভাবে মজুদ করা প্রায় ৮ লাখ ডিম জব্দ করা হয়েছে। ছবি: সংগৃহীত

ডিমের বাজার আবারও অস্থিতিশীল হওয়ায় অবৈধভাবে মজুত করা ডিমের সন্ধানে নেমেছে স্থানীয় প্রশাসন। 

গত ১৫ মে থেকে বগুড়ার দুই উপজেলার তিন হিমাগারে অভিযান চালিয়ে অবৈধভাবে মজুত করা প্রায় ৮ লাখ ডিমের খোঁজ পেয়েছে প্রশাসন। 

অবৈধ মজুত করার দায়ে তিন ব্যবসা প্রতিষ্ঠানকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

গোপন সংবাদের ভিত্তিতে আজ বুধবার সকাল সাড়ে ১১টায় বগুড়া সদর উপজেলার এরুলিয়া এলাকার কাফেলা কোল্ড স্টোরেজে  অভিযান চালায় কৃষি বিপণন অধিদপ্তর। 

এই হিমাগারে অবৈধ মজুত প্রায় ২ লাখ ১৮ হাজার ডিম পাওয়া যায়। প্রতিষ্ঠানের ম্যানেজার আব্দুল হান্নানকে ৩০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত। 

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী বগুড়া সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রাকিব হাসান চৌধুরী দ্য ডেইলি স্টারকে বলেন, 'অবৈধ মজুত করে বাজারে ডিমের কৃত্রিম সংকট তৈরির জন্য প্রতিষ্ঠানটিকে কৃষি বিপণন আইনে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। সেইসঙ্গে ডিমগুলো তাৎক্ষণিকভাবে বাজারজাত করার নির্দেশ দেওয়া হয়।'

এর আগে, গত ১৯ মে বগুড়া সদর উপজেলার ঘোড়াধাপহাট এলাকার সাথী কোল্ড স্টোরেজ-২ এ অভিযান চালিয়ে অবৈধভাবে মজুত করা ১ লাখ ডিম পাওয়া যায়। ভ্রাম্যমাণ আদালত প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা অর্থদণ্ড দেয়।

১৫ মে কাহালু উপজেলার আফরিন কোল্ড স্টোরেজে অভিযান চালিয়ে অবৈধ মজুত করা প্রায় ৫ লাখ ডিমের খোঁজ পাওয়া যায়। এ প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

সহকারী কমিশনার রাকিব হাসান জানান, এসব হিমাগারে এক মাস ডিম সংরক্ষণের অনুমোদন থাকলেও, ব্যবসায়ীরা মাসের পর মাস ডিম মজুত রেখে বাজারে কৃত্রিম সংকট তৈরি করে।

Comments