বাংলাদেশ

বগুড়ায় ৫ লাখ ডিম হিমাগারে রেখে কৃত্রিম সংকট তৈরি, ২০ হাজার টাকা জরিমানা

আগামী সাত দিনের মধ্যে ডিমগুলো বাজারজাত না করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে ।
বগুড়ায় ৫ লাখ ডিম হিমাগারে রেখে কৃত্তিম সংকট তৈরি, ২০ হাজার টাকা জরিমানা
বগুড়ার কাহালু উপজেলায় কোল্ড স্টোরেজে মজুত করা ডিম | ছবি: সংগৃহীত

বগুড়ার কাহালু উপজেলায় আফরিন কোল্ড স্টোরেজে প্রায় পাঁচ লাখ পিস ডিম মজুত করে কৃত্রিম সংকট তৈরি করায় ২০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

আগামী ৭ দিনের মধ্যে ডিমগুলো বাজারে বিক্রির নির্দেশও দেওয়া হয়েছে ওই ব্যবসায়ীকে।

গতকাল বুধবার দুপুর আড়াইটায় কাহালু উপজেলা নির্বাহী অফিসার মেরিনা আফরোজের নেতৃত্বে ওই কোল্ড স্টোরেজে অভিযান পরিচালনা করা হয়। সে সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মাহবুব হাসান চৌধুরী।

মেরিনা আফরোজ দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমাদের কাছে তথ্য ছিল, কিছু হিমাগারে অবৈধভাবে ডিম মজুত করে কৃত্রিম সংকট তৈরি করা হয়েছে। এর ভিত্তিতে গতকাল কয়েকটি হিমাগারে অভিযান পরিচালনা করা হয়েছে।'

তিনি বলেন, 'কাহালু উপজেলার মুরইল বাজার এলাকায় অবস্থিত আফরিন কোল্ড স্টোরেজে গিয়ে দেখা যায়, তারা প্রায় পাঁচ লাখ ডিম মজুত করে রেখেছে। হিমাগারের ব্যবস্থাপক রাসেল মিয়াকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আগামী সাত দিনের মধ্যে ডিমগুলো বাজারজাত না করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

'আফরিন কোল্ড স্টোরেজে ডিম, ফল, সবজি সংরক্ষণের জন্য কৃষি বিপণন থেকে লাইসেন্স নেওয়া ছিল কিন্তু তারা ডিমগুলো অধিক সময় মজুত করে রেখেছিল। তাছাড়া তারা সাব-স্টান্ডার্ডে ডিমগুলো সংরক্ষণ করেছিল। এসব কারণে তাদের ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে,' বলেন তিনি।

কাহালু উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মাহবুব হাসান চৌধুরী বলেন, 'সেখানে কিছু নষ্ট ডিমও পাওয়া যায়, যা তারা সংরক্ষণ করতে পারেন না।'

Comments