মানি লন্ডারিং: বেসিক ব্যাংকের বাচ্চু ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের চার্জশিট

১১০ কোটি টাকায় জমি কিনলেও দুটি দলিলে সম্পত্তির মূল্য দেখানো হয়েছে ১৫ কোটি ২৫ লাখ টাকা
শেখ আব্দুল হাই বাচ্চু। ফাইল ছবি

মানি লন্ডারিংয়ের অভিযোগে বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চু ও তার স্ত্রী শিরিন আক্তারসহ ছয় জনের বিরুদ্ধে অভিযোগপত্র দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুদকের একটি সূত্র দ্য ডেইলি স্টারকে জানায়, রাজধানীর ক্যান্টনমেন্ট বাজার এলাকায় ক্যাপিটাল বনানী ওয়ান লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আমিন আহমেদের কাছ থেকে দুটি জমির দলিলে ৩০ দশমিক ২৫ কাঠা জমি কেনায় দুর্নীতি ও অনিয়মের অভিযোগে হওয়া মামলায় আদালতে গতকাল সোমবার এ চার্জশিট দাখিল করে দুদক।

গত বছরের ২ অক্টোবর দুদকের উপ-পরিচালক মোহাম্মদ নুরুল হুদা ঢাকা-১ সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি করেন।

দুর্নীতির অভিযোগে বাচ্চুর বিরুদ্ধে এ পর্যন্ত ৬০টি চার্জশিট দাখিল করেছে দুদক।

মামলার এজাহারে বলা হয়, বাচ্চু ৩০ দশমিক ২৫ কাঠা জমি ১১০ কোটি টাকায় কিনলেও দুটি দলিলে সম্পত্তির মূল্য দেখানো হয়েছে ১৫ কোটি ২৫ লাখ টাকা।

অভিযোগে আরও বলা হয়, পরে বাচ্চু তার স্ত্রী শিরিন ও ছেলে শেখ রাফা হাই ও শেখ সাবিদ হাই অনিকের কাছে জমি হস্তান্তর করেন। বিএম কম্পিউটারস অ্যান্ড ক্রাউন প্রপার্টিজের মালিক শেখ শাহরিয়ার পান্না এবং আমিন আহমেদ সম্পত্তি হস্তান্তরের বৈধতা দেওয়ার প্রচেষ্টায় সাহায্য করেছিলেন।

দুদকের সহকারী পরিচালক নুরুল হুদা ও মামলার তদন্ত কর্মকর্তা মোহাম্মদ নেয়ামুল আহসান গাজীর সুপারিশে গত রোববার মানি লন্ডারিং প্রতিরোধ আইনে চার্জশিট জমার অনুমোদন দেয় দুদক।

২০০৯ সালের ৪ অক্টোবর থেকে ২০১৪ সালের ৫ জুলাই পর্যন্ত রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের চেয়ারম্যান ছিলেন বাচ্চু।

Comments