কদমতলীতে জাল টাকার কারখানায় ডিবির অভিযান, মূলহোতা আটক

‘ঈদকে কেন্দ্র করে অনেক পরিমাণ জাল টাকা ও জাল রুপি তারা নিয়ে এসেছে। যার পরিমাণ কয়েক কোটি টাকা হতে পারে।’
কদমতলীতে জাল টাকার কারখানায় ডিবির অভিযান, মূলহোতা আটক
ঈদুল আজহাকে কেন্দ্র করে তৈরি হচ্ছিল জাল টাকা | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

রাজধানীর কদমতলী থানার দনিয়া এলাকায় একটি জাল টাকার কারখানায় অভিযান চালাচ্ছে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখার লালবাগ বিভাগের একটি দল।

আজ শনিবার সকাল সাড়ে ৯টার দিকে এই অভিযান শুরু হয়।

পুলিশ জানিয়েছে, ঈদুল আজহাকে কেন্দ্র করে কোটি টাকা মূল্যের বাংলাদেশ ও ভারতীয় মুদ্রা বাজারে ছড়িয়ে দেওয়ার লক্ষ্য ছিল এই চক্রটির।

ঘটনাস্থল থেকে মূলহোতা লিয়াকত হোসেন জাকিরসহ কয়েকজনকে আটক করা হয়েছে, যাদের মধ্যে দুইজন নারী রয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

লালবাগ বিভাগের উপকমিশনার (ডিসি) মসিউর রহমান গণমাধ্যমকে বলেন, 'লিয়াকত হোসেন জাকির বাংলাদেশে জাল টাকা ও জাল রুপি তৈরি করার অন্যতম পথিকৃৎ। তিনি গত ১৫-২০ বছর ধরে জাল টাকা পাইকারি ও খুচরা বিক্রি করে আসছিলেন। ২০১২ সাল থেকে তিনি বিভিন্ন মূল্যমানের জাল টাকা ও ওয়াশড মানি তৈরি করছিলেন।

কদমতলীতে জাল টাকার কারখানায় ডিবির অভিযান, মূলহোতা আটক
ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখার লালবাগ বিভাগের উপকমিশনার (ডিসি) মসিউর রহমান | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

তিনি বলেন, 'জাকিরের কালার কম্বিনেশন ও কাগজ কাটা এত নিখুঁত যে বাজারে তার জাল টাকার চেয়ে বেশি কাটতি আর কারও নেই। ২০২০ সালে, ২০১৮ সালে ও এর আগে ২০১৩ সালে আমরা তাকে গ্রেপ্তার করেছিলাম। এর পরে গ্রেপ্তার এড়াতে ঢাকা ছেড়ে তিনি বাগেরহাট ও খুলনার অভিজাত এলাকায় সিসিটিভি ক্যামেরা দিয়ে নিরাপত্তা বলয় তৈরি করে জাল টাকার ব্যবসা করে আসছিলেন।'

জাকিরের মূল কারখানা খুলনা ও বাগেরহাট এলাকায় জানিয়ে মসিউর বলেন, 'ঈদকে কেন্দ্র করে অনেক পরিমাণ জাল টাকা ও জাল রুপি তারা নিয়ে এসেছে। যার পরিমাণ কয়েক কোটি টাকা হতে পারে। ঈদের সময় যাতে মানুষকে বেশি দূরে যেতে না হয়, সে জন্য অল্প পরিসরে ব্যবসা করার জন্য তারা এখানে এসেছিল।'

আটক এক নারী এর আগে আইস ও ইয়াবা নিয়ে ধরা পড়েছিলেন বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

Comments