মেট্রোস্টেশনে ভাঙচুর মামলায় রিজভী-নুরসহ ৮ জন ৫ দিনের রিমান্ডে

এর আগে নুরকে বিটিভি ভবনে ভাঙচুরের ঘটনায় রামপুরা থানায় দায়ের করা আরেকটি মামলায় গ্রেপ্তার করা হয়।
রুহুল কবির রিজভী ও নুরুল হক নুর। ছবি: সংগৃহীত

রাজধানীর মিরপুরে কাজীপাড়া মেট্রোস্টেশনে ভাঙচুরের অভিযোগে করা মামলায় বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, ডাকসুর সাবেক সহ-সভাপতি নুরুল হক নুরসহ আটজনকে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

অপর আসামিরা হলেন—জামায়াতের সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার, বিএনপির সাংগঠনিক সম্পাদক কাজী সায়েদুল আলম বাবুল, ঢাকা উত্তর বিএনপির সদস্যসচিব আমিনুল হক, প্রচার সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, বাগেরহাট জেলা বিএনপির আহ্বায়ক এম এ সালাম ও বিএনপিকর্মী মাহমুদুস সালেহীন।

মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের গোয়েন্দা পুলিশের (ডিবি) পরিদর্শক আসাদুজ্জামান মুন্সী আজ রোববার তাদের আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন। পরে ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মাইনুল ইসলাম তাদের ৫ দিনের রিমান্ডে পাঠান।

রিমান্ড প্রার্থনায় তদন্ত কর্মকর্তা বলেন, সরকার পতনের লক্ষ্যে নুরসহ অপর আসামিদের নির্দেশে পূর্ব পরিকল্পনা অনুযায়ী গত ১৯ জুলাই এ অপরাধ (মেট্রো স্ট্রেশনে আগুন) অপরাধ করেছে। ওই ঘটনার গুরুত্বপূর্ণ সূত্র বের করতে তাদের রিমান্ডে নেওয়া প্রয়োজন।

এদিকে আসামিপক্ষের আইনজীবী আদালতকে বলেন, রাজনৈতিকভাবে হয়রানি করার ষড়যন্ত্রের অংশ হিসেবে তাদের মামলায় জড়ানো হয়েছে।

নিজেকে নির্দোষ দাবি করে নুরুল হক আদালতে বলেন, তিনি আদালতকে বলেছেন যে এর আগে অন্য একটি মামলায় পাঁচ দিনের রিমান্ডে থাকা অবস্থায় তাকে মানসিক ও শারীরিক নির্যাতন করা হয়। আবার রিমান্ডে নেওয়া হলে তার জীবন হুমকির মুখে পড়বে। তাই তিনি রিমান্ড বাতিলের জন্য আদালতে আবেদন করেন।

অভিযোগে তদন্ত কর্মকর্তা বলেন, গণঅধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক নুর এবং অন্য আসামিদের বিটিভি ভবনে ভাঙচুরের ঘটনায় রামপুরা থানায় দায়ের করা আরেকটি মামলায় গ্রেপ্তার করা হয়।

এর আগে গত ২৬ জুলাই একই মামলায় সাংবাদিকসহ ছয়জনকে পাঁচ দিনের রিমান্ডে নেওয়া হয়। তারা হলেন-হাফিজ আল আসাদ, সানাউল হক নীরু, আলমগীর, মহিউদ্দিন আহমেদ ভূঁইয়া, আবদুল আজিজ সুলতান ও মাঈন।

হাফিজ ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশের সাংগঠনিক সম্পাদক।

মামলার নথি থেকে জানা যায়, ১৯ জুলাই বিকেল সাড়ে ৪টা থেকে সাড়ে ৭টার মধ্যে মিরপুরের কাজীপাড়া মেট্রোরেল স্টেশনে প্রায় ৫-৬ হাজার লোক হামলা চালায়।

তারা দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে কাজীপাড়া মেট্রো রেলস্টেশনে ঢুকে পড়ে। তারা স্টেশনে ভাঙচুর করে, মূল্যবান যন্ত্রপাতি ও সরঞ্জাম লুট করে এবং অগ্নিসংযোগ করে।

 

Comments