সাভারে আ. লীগের ১৫৮ নেতাকর্মীর বিরুদ্ধে হত্যা মামলা

গত ৫ আগস্ট গুলিতে নিহত হন পোশাকশ্রমিক শাকিনুর রহমান
সাভার
ছবি: স্টার ডিজিটাল গ্রাফিক্স

ঢাকার সাভারের আশুলিয়ায় আওয়ামী লীগ ও এর সহযোগী অঙ্গসংগঠনের ১৫৮ জনের নামে হত্যা মামলা হয়েছে। মামলায় অনেককেই অজ্ঞাত আসামি করা হয়েছে। এনিয়ে পৃথক তিন জন নিহতের ঘটনায় মোট চারটি মামলা হলো।

গতকাল সোমবার বিকেলে আশুলিয়া থানায় মামলাটি করেন নিহত পোশাক শ্রমিক শাকিনুর রহমানের (৩২) স্ত্রী শারমিন। শারমিন স্থানীয় একটি পোশাক কারখানায় কাজ করেন।
মামলায় পাথালিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভেজ দেওয়ান, পাথালিয়া ইউনিয়ন আ. লীগের সাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন, আশুলিয়া থানা যুবলীগের আহ্বায়ক কবির হোসেন সরকারসহ সাভারের কয়েকটি ইউনিয়ন ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মীদের নাম উল্লেখ করা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, গত ৫ আগস্ট সকালে পোশাকশ্রমিক শাকিনুর প্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য বলিভদ্র এলাকায় যান। ২টার দিকে শারমিন জানতে পারেন তার স্বামী শাকিনুর গুলিবিদ্ধ হয়েছেন এবং তাকে সাভারের গণসাস্থ্য সমাজভিত্তিক মেডিকেলে নেয়া হয়েছে। পরে হাসপাতালে গিয়ে স্বামীর গুলিবিদ্ধ মরদেহ দেখতে পান তিনি। পরবর্তীতে তিনি লোকমারফত জানতে পারেন ওইদিন বাইপাইল এলাকায় আন্দোলন করছিল বৈষম্য বিরোধী শিক্ষার্থী ও জনতা। আন্দোলনরত শিক্ষার্থী ও জনতাকে ধাওয়া দিয়ে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা মারধর ও উপর্যুপরি গুলি করে। ওই সময় গুলিবিদ্ধ হন তার স্বামী শাকিনুর রহমান। শাকিনুরকে গ্রামের বাড়ি গাইবান্ধা জেলার কিশোরবাড়ী গ্রামে কবর দেয়া হয়েছে।

Comments