ইভিএমের ভোট প্রথমবারের মতো পুনর্গণনা করল ইসি

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে অনুষ্ঠিত নির্বাচনের ভোট প্রথমবারের মতো পুনর্গণনা  করেছে নির্বাচন কমিশন (ইসি)।
EVM
ছবি: বাসস ফাইল ফটো

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে অনুষ্ঠিত নির্বাচনের ভোট প্রথমবারের মতো পুনর্গণনা  করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচনী ট্রাইব্যুনালের এক আদেশ অনুযায়ী ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনের ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদের ভোট পুনর্গণনা করা হয়েছে।

২০২০ সালের ১ ফেব্রুয়ারি ওই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার প্রায় আড়াই বছর পর গতকাল ভোট পুনর্গণনা হলেও ফলাফলে কোনো পরিবর্তন হয়নি বলে ইসি এক বিবৃতিতে জানিয়েছে।

প্রক্রিয়ার অংশ হিসেবে সিল করা নির্বাচনী সামগ্রীর  ব্যাগ খোলা হয়েছে। পরে ফলাফল পরীক্ষার জন্য ইভিএম মেশিনে অডিট কার্ড প্রবেশ করানো হয় এবং নির্বাচনের দিন ঘোষিত ফলাফলের সঙ্গে মিলিয়ে দেখা হয়।

ইসি কর্মকর্তারা জানান, নির্বাচন শেষে তাইজুল ইসলাম চৌধুরীকে বিজয়ী ঘোষণা করে ইসি।

ওই নির্বাচনে পরাজিত কাউন্সিলর প্রার্থী সালাহউদ্দিন রবিন নির্বাচন কমিশনের ফলাফলকে চ্যালেঞ্জ করে ২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি একটি মামলা করেছিলেন।

ইভিএমের ফলাফল না মেনে তাইজুল ইসলাম চৌধুরীকে বিজয়ী ঘোষণা করা হয়েছে বলে দাবি করেছিলেন সালাহউদ্দিন। 

সালাউদ্দিন রবিনের দাবি নাকচ করে কাউন্সিলর তাইজুল ইসলাম আদালতে লিখিত জবাব দেন।

ঢাকার নির্বাচনী ট্রাইব্যুনালের বিচারক চলতি বছরের অক্টোবরের প্রথম দিকে ওই ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনের ভোট পুনর্গণনার আদেশ দেন।

Comments