হিউম্যান রাইটস ওয়াচ

বাংলাদেশে নির্বাচনের আগে ‘সহিংস দমন–পীড়ন’, কয়েক হাজার বিরোধী নেতাকর্মী গ্রেপ্তার

বর্তমানে সক্ষমতার দ্বিগুণেরও বেশি আসামি কারাগারে রয়েছে বলে জানিয়েছে এইচআরডব্লিউ।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) জানিয়েছে, বাংলাদেশে সাধারণ নির্বাচনের আগে প্রতিযোগিতা দূর করতে বিরোধী দলগুলোর বিরুদ্ধে ব্যাপক ও সহিংস দমন–পীড়ন শুরু হয়েছে, প্রায় ১০ হাজার কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

কয়েক হাজার গ্রেপ্তারকৃতের অধিকাংশই বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) নেতাকর্মী। তাদের একটি বড় অংশের বিরুদ্ধে বিচারিক ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

বিএনপির দেওয়া তথ্যের বরাতে এইচআরডব্লিউ জানায়, দলটির প্রায় ৫০ লাখ সদস্যের অর্ধেকই বর্তমানে 'রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বিচারের সম্মুখীন'।

বিএনপির এক কর্মী এইচআরডব্লিউকে বলেন, 'উচ্চ পর্যায় থেকে মাঠ পর্যায় পর্যন্ত কাউকে ছাড়া হচ্ছে না, সবাইকেই গ্রেপ্তার করা হচ্ছে।'

বর্তমানে সক্ষমতার দ্বিগুণেরও বেশি আসামি কারাগারে রয়েছে বলে জানিয়েছে এইচআরডব্লিউ।

আগামী ৭ জানুয়ারিতে বাংলাদেশে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে উল্লেখ করে সংস্থাটি জানায়, বাংলাদেশে বিরোধী দলকে দমন এবং সাধারণ নির্বাচনের আগে প্রতিযোগিতা দূর করার জন্য বিরোধী রাজনীতিকদের ওপর গণগ্রেপ্তার চালানো হচ্ছে।

এটিকে 'সহিংস স্বৈরাচারী দমন-পীড়ন' বলে উল্লেখ করেছে এইচআরডব্লিউ। তারা জানায়, অক্টোবরে বিক্ষোভ কর্মসূচি বেড়ে যাওয়ার পর থেকে কমপক্ষে ১৬ জন নিহত হয়েছে, যার মধ্যে ২ পুলিশ কর্মকর্তাও রয়েছেন। আহত হয়েছেন সাড়ে ৫ হাজারের বেশি মানুষ।

প্রতিবেদনে বলা হয়েছে, এসব বিষয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে প্রশাসন জানিয়েছে, বিভিন্ন ধরনের সহিংস অপরাধের জন্য গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে বিচারিক ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড

একাধিক প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকার এবং ভিডিও ও পুলিশের প্রতিবেদন বিশ্লেষণ করে এইচআরডব্লিউ তাদের প্রতিবেদনটি তৈরি করেছে।

সংস্থাটি জানিয়েছে, তারা নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত বলপ্রয়োগ, যথেচ্ছা গণগ্রেপ্তার, গুম, নির্যাতন ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের জন্য দায়ী থাকার প্রমাণ হাতে পেয়েছে।

বাংলাদেশ পৃথিবীর অন্যতম শীর্ষ তৈরি পোশাক রপ্তানিকারক দেশ। বাংলাদেশের মোট বার্ষিক রপ্তানি পাঁচ হাজার ৫০০ কোটি ডলারের ৮৫ শতাংশই এই খাত থেকে আসে। অনেক আন্তর্জাতিক ব্র্যান্ড বাংলাদেশের কারখানাগুলো থেকে পোশাক কিনে থাকে। 

এইচআরডব্লিউ বলেছে, 'কূটনীতিক অংশীদারদের বিষয়টি পরিষ্কার করা দরকার যে এ ধরনের দমন-পীড়ন অর্থনৈতিক সহযোগিতাকে বিপদে ফেলতে পারে।'

এইচআরডব্লিউর সিনিয়র এশিয়া গবেষক জুলিয়া ব্লেকনার জানান, চলমান পরিস্থিতিতে বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজন সম্ভব নয়।

ব্লেকনার বলেন, 'সরকার যখন মত প্রকাশের স্বাধীনতা কেড়ে নেয় এবং নিয়মতান্ত্রিকভাবে গণগ্রেপ্তার, গুম, হয়রানি ও ভয়ভীতি প্রদর্শনের মাধ্যমে বিরোধী পক্ষ, সমালোচক ও অধিকারকর্মীদের অকার্যকর করে দেয়, তখন মুক্ত নির্বাচন আয়োজন অসম্ভব হয়ে পড়ে।'

বিএনপি রোববার জানায়, অক্টোবর থেকে শুরুর করে তাদের অন্তত ১৬ হাজার ৬২৫ নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তারকৃতদের মধ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সহ দলটির অসংখ্য শীর্ষ নেতা আছেন।

প্রসিকিউটর ও আইনজীবীরা জানিয়েছেন, গত দুই সপ্তাহে বিএনপির অন্তত ৫২৬ জন নেতা-কর্মীকে দোষী সাব্যস্ত করা হয়েছে এবং তাদের অধিকাংশের অনুপস্থিতিতে সাজা দেওয়া হয়েছে। দলটির দাবি, বেশিরভাগই অভিযোগই 'সাজানো'।

 

Comments

The Daily Star  | English
Tax return filing deadline extended for companies

Return filing deadline for companies extended to April 30

The National Board of Revenue (NBR) today extended the deadline for tax return filing by companies by two months to April 30, according to an order.

49m ago