সুনামগঞ্জ-৫

আচরণবিধি লঙ্ঘন: আ. লীগ ও স্বতন্ত্র প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ

‘তাদের জবাবের পরিপ্রেক্ষিতে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’
al and independent candidate
মুহিবুর রহমান মানিক ও শামীম আহমদ চৌধুরী। ছবি: সংগৃহীত

মনোনয়নপত্র দাখিলের আগে থেকে এখন পর্যন্ত বিভিন্নভাবে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় সুনামগঞ্জ-৫ আসনের বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগ প্রার্থী মুহিবুর রহমান মানিক ও আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী শামীম আহমদ চৌধুরীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

সোমবার সুনামগঞ্জ-৫ (ছাতক ও দোয়ারা উপজেলা) আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির প্রধান হিসেবে সুনামগঞ্জ আদালতের সিনিয়র সহকারী জজ বেলাল হোসেন উভয় প্রার্থীকে কারণ দর্শানোর এ নোটিশ পাঠিয়েছেন বলে দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'মনোনয়নপত্র দাখিলের আগে থেকে বর্তমান পর্যন্ত বিভিন্নভাবে আচরণবিধি লঙ্ঘন করেছেন এই দুই প্রার্থী। সার্বিকভাবে সব বিষয়ে তাদেরকে কারণ দর্শাতে বলা হয়েছে। তাদের জবাবের পরিপ্রেক্ষিতে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।'

কারণ দর্শানোর নোটিশে উল্লেখ করা হয়েছে, উভয় প্রার্থী মনোনয়নপত্র দাখিলের আগে ও পরে মোটরসাইকেল শোডাউন ও আনন্দ মিছিল, মতবিনিময় সভা, জনসংযোগ ও উঠান বৈঠকে লোকসমাগত করা এবং বক্তব্যের মাধ্যমে আচরণবিধি লঙ্ঘন করেছেন, যা একাধিক স্থানীয় ও জাতীয় মিডিয়ায় প্রকাশিত হয়েছে।

এসব লঙ্ঘন সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর বিধি ৩, ৬ (খ), ৬ (গ), ৮ (ক) ও ১২ এর ব্যত্যয় বলে নোটিশে উল্লেখ করা হয়েছে এবং শামীম আহমদ চৌধুরীকে ১৩ ডিসেম্বর ও মুহিবুর রহমান মানিককে ১৪ ডিসেম্বর সকাল ১১টায় কমিটির কাছে লিখিত ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English
no fire safety measures at the building on Bailey Road

No fire safety measures despite building owners being notified thrice: fire service DG

There were no fire safety measures at the building on Bailey Road where a devastating fire last night left at least 46 people dead, Fire Service and Civil Defence Director General Brig Gen Md Main Uddin said today

1h ago