নির্বাচন

ফতুল্লা ইউপি উপনির্বাচন: জাল ভোট দেওয়ার চেষ্টা

নারায়ণগঞ্জ সদর মডেল উপজেলার ফতুল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে ভুয়া ভোটারদের কেন্দ্রে ঢুকে জাল ভোট দেওয়ার চেষ্টা করতে দেখা গেছে।
এই তিন ভুয়া ভোটার কেন্দ্রে ঢুকে জাল ভোট দেওয়ার চেষ্টা করছিলেন। ছবি: স্টার

নারায়ণগঞ্জ সদর মডেল উপজেলার ফতুল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে ভুয়া ভোটারদের কেন্দ্রে ঢুকে জাল ভোট দেওয়ার চেষ্টা করতে দেখা গেছে।

আজ শনিবার দুপুর ২টার দিকে কুতুবআইল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, জাকির হোসেন নামে মধ্যবয়সী এক ভোটারের স্লিপ হাতে ভোটকক্ষে ঢুকেন এক তরুণ। বাবার নাম জিজ্ঞেস করলে তিনি যে নাম বলেন তার সঙ্গে ভোটারের বাবার নাম মেলেনি। হাতেনাতে ধরা পরার পর ওই তরুণ নিজের নাম বাকী বিল্লাহ বলে জানান।

পেশায় পোশাক শ্রমিক ওই তরুণ জানান, তিনি এ কেন্দ্রের ভোটার নন। বাইরে থেকে অটোরিকশা প্রতীকে ভোট দিতে তাকে স্লিপ হাতে কেন্দ্রে পাঠানো হয়েছে।

এ উপনির্বাচনে অটোরিকশা প্রতীকে চেয়ারম্যান পদে লড়ছেন ফতুল্লা থানা যুবলীগের সাধারণ সম্পাদক ফাইজুল ইসলাম।

একই কেন্দ্রের আরেকটি ভোটকক্ষে সানাউল্লাহ নামে ৬৪ বছর বয়সী এক ব্যক্তির ভোটার স্লিপ নিয়ে আসেন ফাহিম নামের এক যুবক। একই কক্ষে আরও এক ব্যক্তির হাতে থাকা ভোটার স্লিপের তথ্যের সঙ্গে অমিল পাওয়া যায়।

পরে আইনশৃঙ্খলা বাহিনীকে ওই তিন ব্যক্তিকে কেন্দ্র থেকে বের করে করে দিতে দেখা যায়। এ ছাড়া, ওই কেন্দ্রে অটোরিকশা প্রতীকের প্রার্থীর এজেন্ট ছাড়া অন্য তিন প্রার্থীর কোনো এজেন্ট পাওয়া যায়নি।

চেয়ারম্যান পদে মোটরসাইকেল প্রতীকের প্রার্থী জেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের সাধারণ সম্পাদক পরশ চন্দ্র দাস ডেইলি স্টারকে বলেন, 'বেশ কয়কটি কেন্দ্রে আমার এজেন্টকে ঢুকতে দেয়নি। যারা ঢুকতে পেরেছিলেন তাদেরও বের করে দিয়েছে অটোরিকশা প্রতীকের প্রার্থীর কর্মী-সমর্থকরা। আমি নিজে ইসদাইর রাবেয়া স্কুল কেন্দ্র পরিদর্শনে গিয়েছিলাম। সেখান থেকে আমাকে হুমকি-ধমকি দিয়ে বের করে দিয়েছে।'

'৪৫টি কেন্দ্রের সবগুলোই সারাদিন দখলে ছিল। আমার টাকা-পয়সা নেই, ক্ষমতা কম, আমি চাইছি মানুষের সেবা করতে। এ কারণে নির্বাচনে দাঁড়িয়েছি। কিন্তু এরকম নির্বাচন হবে জানলে দাঁড়াতাম না।'

এ উপনির্বাচনে অপর দুই প্রার্থী হলেন- আনারস প্রতীকে সাইফুল ইসলাম ও চশমা প্রতীকে আমজাদ হোসেন।

এদিকে, কেন্দ্রে সাংবাদিকের উপস্থিতি টের পেয়ে অটোরিকশা প্রতীকের প্রার্থীর কর্মী-সমর্থকরা এ প্রতিবেদককে ঘিরে ধরেন। তারা এ বিষয়ে প্রতিবেদন না প্রকাশের অনুরোধ জানান।

ফাইজুল ইসলামের কর্মী পরিচয় দিয়ে নাহিদ নামের এক যুবক ডেইলি স্টারকে বলেন, 'ভাই, নির্বাচনে এমন কিছু ঘটনা ঘটে। আপনারা এইসব নিয়ে রিপোর্ট কইরেন না।'

এ বিষয়ে কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আরিফ বিল্লাহ ডেইলি স্টারকে বলেন, 'সকাল থেকে কোনো বিশৃঙ্খলা ছাড়াই ভোটগ্রহণ চলছে। দুপুরের খাবারের সময় এখন। এই সুযোগে দু-একজন ভুয়া ভোটার কেন্দ্রে ঢুকতে পারেন, কিন্তু এ ব্যাপারে সহকারী প্রিসাইডিং কর্মকর্তারা আমাকে কিছু জানাননি।'

দুপুর ২টা পর্যন্ত এই কেন্দ্রে তিন হাজার ১৫২ ভোটারের মধ্যে এক হাজার ভোট পড়েছে বলে জানান প্রিসাইডিং কর্মকর্তা।

ফতুল্লা ইউনিয়ন পরিষদ উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্বপ্রাপ্ত সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা আফরোজা খাতুন ডেইলি স্টারকে বলেন, 'দুপুর ১২টা পর্যন্ত আমি নিজে কেন্দ্রগুলো ভিজিট করেছি, অনিয়ম পাইনি। যেখানে কোনো ধরনের অভিযোগ পেয়েছি, সঙ্গে সঙ্গে লোক পাঠিয়েছি। কোনো ঘটনা ঘটলে প্রিসাইডিং কর্মকর্তাদের আমাকে জানানোর কথা। তারা কিংবা আইনশৃঙ্খলা বাহিনী না জানালে তো আমি জানতে পারছি না।'

গত বছরের ২৩ সেপ্টেম্বর ফতুল্লা ইউপি চেয়ারম্যান লুৎফর রহমান স্বপন হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলে চেয়ারম্যান পদটি শূন্য ঘোষণা করা হয়।

Comments