নির্বাচনী প্রচারণায় প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীকে শোকজ

আগামী ২৪ ঘণ্টার মধ্যে তার কাছে নোটিশের জবাব চাওয়া হয়েছে। 

প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করে নির্বাচনী প্রচার-প্রচারণা চালানোর অভিযোগে ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা আক্তার শিউলিকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

সোমবার দুপুরে তাকে এই নোটিশ দেওয়া হয়। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তার কাছে নোটিশের জবাব চাওয়া হয়েছে। 

নবীনগর উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আব্দুল্লাহ আল মামুন স্বাক্ষরিত কারণ দর্শানোর নোটিশে বলা হয়, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মাহমুদা আক্তার শিউলি বিভিন্ন ফেসবুক আইডি ব্যবহার করে প্রধানমন্ত্রীর ছবিসহ নির্বাচনী প্রচার-প্রচারণা চালাচ্ছেন। প্রধানমন্ত্রীর হাতে ফুটবল (যা ওই প্রার্থীর নির্বাচনী প্রতীক) সম্বলিত একটি ছবি একাধিক আইডি থেকে পোস্ট করে তার পক্ষে প্রচারণা চালানো হয়, যা উপজেলা পরিষদ (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬ এর বিধি ৮ (৫) এর পরিপন্থী।

নোটিশে আরও বলা হয়, নির্বাচন আচরণ বিধিমালা অনুযায়ী ওই প্রার্থীর বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না এবং কেন প্রার্থিতা বাতিলের সুপারিশ করা হবে না এ বিষয়ে আগামীকাল মঙ্গলবার দুপুর ১২টার মধ্যে সশরীরে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে হাজির হয়ে ব্যাখ্যা দিতে হবে।

নোটিশের অনুলিপি নির্বাচন কমিশনের সচিব, ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক, পুলিশ সুপার, আঞ্চলিক, জেলা ও সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন কর্মকর্তা এবং নবীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে পাঠানো হয়েছে।

এদিকে, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মাহমুদা আক্তার শিউলির এক অনুসারীকে ২০ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছে নির্বাচন আচরণ বিধিমালার দায়িত্বে নিয়োজিত নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নবীনগর উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) মো. আবু মুছা। হেলাল ইসলাম নামে একটি ফেসবুক আইডি থেকে প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করে নবীনগরের প্রার্থীর পক্ষে প্রচারণা চালানো হয়েছে। এছাড়া এই প্রার্থীর পক্ষে ফেসবুকে পোস্ট দেওয়া আরও দুজনকে আগামীকাল মঙ্গলবার তলব করা হয়েছে।

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago