দুর্ঘটনা এড়াতে রেলগেট অটোমেশনের পরামর্শ সংসদীয় কমিটির

চট্টগ্রামের মীরসরাইয়ের রেল দুর্ঘটনার মতো আর কোনো দুর্ঘটনা যাতে না ঘটে, সেজন্য রেলওয়েকে বাস্তবসম্মত পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছে রেলওয়ে মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ ছাড়া, রেলগেটগুলোকে অটোমেশনের আওতায় আনার ব্যবস্থা নিতে বলা হয়েছে।
ট্রেন
স্টার ফাইল ফটো

চট্টগ্রামের মীরসরাইয়ের দুর্ঘটনার মতো আর কোনো দুর্ঘটনা যাতে না ঘটে, সেজন্য রেলওয়েকে বাস্তবসম্মত পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছে রেলওয়ে মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এ ছাড়া, রেলগেটগুলোকে অটোমেশনের আওতায় আনার ব্যবস্থা নিতে বলা হয়েছে।

আজ বৃহস্পতিবার রেলওয়ে মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী সাংবাদিকদের বলেন, 'রেলের ওই দুর্ঘটনার বিষয়টি নিয়ে আমরা আলোচনা করেছি। কেন এই দুর্ঘটনা হলো, কীভাবে হলো, আর যাতে না হয় সেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। রেল তদন্ত করছে। দেখি সেখানে তারা কী পায়।'

কমিটির এক সদস্য বলেন, 'দুর্ঘটনা রোধে রেলওয়েকে বাস্তসম্মত পদক্ষেপ নিতে বলা হয়েছে। রেল গেটগুলোর অটোমেশন করা যায় কি না সে বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে।'

গত ২৯ জুলাই কোচিং সেন্টারের শিক্ষক-শিক্ষার্থীদের বহনকারী একটি মাইক্রোবাস লেভেল ক্রসিংয়ে উঠে গেলে চট্টগ্রামমুখী মহানগর প্রভাতী মাইক্রোবাসটিকে ধাক্কা দেয়। দুমড়েমুচড়ে যাওয়া ওই গাড়িতে থাকা ১৮ জনের মধ্যে ১১ জন ঘটনাস্থলেই প্রাণ হারান। এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে।

বৈঠকে রেলের টিকিট যাত্রীর নিজস্ব নামে জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে বিক্রির সুপারিশ করা হয়। সহজ ডটকম কোম্পানির মাধ্যমে টিকিট কেনার ক্ষেত্রে যাত্রীকে যেন বেশি অর্থ ব্যয় করতে না হয়, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

 এ ছাড়া, বিভিন্ন জাতীয় ইভেন্ট (উৎসব,পরীক্ষা) ইত্যাদির ক্ষেত্রে অতিরিক্ত যাত্রী পরিবহন সক্ষমতার জন্য রেলে বিশেষ কোচ সংযোজনের সুপারিশ করা হয়।

বৈঠকে বেসরকারিভাবে পরিচালিত ট্রেনগুলো থেকে মাসিক রাজস্ব আদায়ের পরিমাণ এবং রেলের মাসিক ব্যয়, গত ৫ বছরের ট্রেনওয়ারি তুলনামূলক হিসাব বিবরণী, বিদ্যুৎ সাশ্রয়ের জন্য রেলওয়ের সব স্টেশন এবং রেলওয়ের অব্যবহৃত জায়গায় সোলার প্যানেল স্থাপন করা বিষয়ে পরীক্ষাপূর্বক প্রতিবেদন নিয়ে আলোচনা হয়।

কমিটির সভাপতি এ বিষয়ে বলেন, 'রেলের আয় বাড়ানোর জন্য বলেছি। তাছাড়া আয়-ব্যয়ের একটি বিস্তারিত প্রতিবেদন দিতে বলা হয়েছে।'

বৈঠকে রেল মন্ত্রণালয় ও বেসরকারি প্রতিষ্ঠান পরিচালিত ৪টি ট্রেনকে নমুনা ধরে মাসিক আয়-ব্যয়ের তুলনামূলক হিসাব আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে রেল ভ্রমণের ক্ষেত্রে যাত্রীদের যাবতীয় জটিলতা জরুরি ভিত্তিতে সমাধানের জন্য ৯৯৯ বা এর মত অন্য কোনো নম্বরকে জরুরি সেবা সার্ভিস হিসেবে চালু করার ব্যাপারে সুপারিশ করা হয়।

ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, আসাদুজ্জামান নূর, মো. শফিকুল আজম খাঁন, মো. সাইফুজ্জামান, নাছিমুল আলম চৌধুরী, গাজী মোহাম্মদ শাহনওয়াজ ও নাদিরা ইয়াসমিন জলি অংশ নেন।

 

 

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago