আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর: পাঠ ও পর্যালোচনা

সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের জন্মদিন উপলক্ষে ‘আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর: পাঠ ও পর্যালোচনা’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। 
আবুল মনসুর আহমদ
আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর: পাঠ ও পর্যালোচনা শীর্ষক আলোচনা সভায় সভাপতি, আলোচকবৃন্দ ও পুরস্কারপ্রাপ্তরা। ছবি: স্টার

সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের জন্মদিন উপলক্ষে 'আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর: পাঠ ও পর্যালোচনা' শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। 

আজ বৃহস্পতিবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধ্যাপক মুজাফফর আহমদ চৌধুরী অডিটোরিয়ামে এ আলোচনা অনুষ্ঠিত হয়। 

ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী সভাপতিত্বে এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও অর্থনীতিবিদ আকবর আলি খান। 

আলোচনায় অংশ নিয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাঈদ ফেরদৌস, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ আজম ও নর্থ সাউথ  বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ বিন আলী।

অনুষ্ঠানের শুরুতে আবুল মনসুর আহমদের লিখা একটি প্যারোডি কবিতা আবৃত্তি করেন বাচিকশিল্পী তামান্না তিথী। 

আলোচনা শেষে আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদের উদ্যোগে ৫ম আবুল মনসুর আহমদ প্রবন্ধ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কার দেওয়া হয়। 

এবারে প্রতিযোগিতার বিষয় ৩টি ছিল—সাংবাদিক আবুল মনসুর আহমদ বনাম আজকের সাংবাদিকতা, শিল্প-বাণিজ্য প্রসারে আবুল মনসুর আহমদের ভূমিকা এবং বাঙালি সংস্কৃতিতে আবুল মনসুর আহমদের চিন্তা।  

'সাংবাদিক আবুল মনসুর আহমদ বনাম আজকের সাংবাদিকতা' বিভাগে প্রথম হয়েছেন কানিজ ফাতেমা কনিকা, দ্বিতীয় হয়েছেন মো. গোলাম মোস্তফা ও তৃতীয় হয়েছেন জাহানারা বেগম মুক্তা।

'শিল্প-বাণিজ্য প্রসারে আবুল মনসুর আহমদের ভূমিকা' বিভাগে প্রথম হয়েছেন মীর মুনতাসির হোসেন, দ্বিতীয় হয়েছেন প্রতীতি পিয়া ও তৃতীয় হয়েছেন সুমাইয়া খানম।

'বাঙালি সংস্কৃতিতে আবুল মনসুর আহমদের চিন্তা' বিভাগে প্রথম হয়েছেন মোহাম্মদ আবু সাঈদ, দ্বিতীয় হয়েছেন নাফিস রায়হান ও তৃতীয় হয়েছেন রিজভী আহমেদ বাধন।

প্রতিটি বিভাগে প্রথম স্থান অধিকারীরা পেয়েছেন নগদ ১০ হাজার টাকা। দ্বিতীয় স্থান অধিকারীরা পেয়েছেন ৫ হাজার টাকা। তৃতীয় স্থান অধিকারীরা পেয়েছেন আবুল মনসুর আহমদের এক সেট বই। বিজয়ী প্রত্যেকে সনদ ও ক্রেস্ট পেয়েছেন। 

Comments