বঙ্গমাতা সেতু: কোন গাড়ির টোল কত

পিরোজপুর জেলার বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কের বেকুটিয়ায় কঁচা নদীর ওপর নির্মিত ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব ৮ম বাংলাদেশ চীন-মৈত্রী সেতু’তে যান চলাচল শুরু হয়েছে।
বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব সেতু। ছবি: স্টার

পিরোজপুর জেলার বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কের বেকুটিয়ায় কঁচা নদীর ওপর নির্মিত 'বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব ৮ম বাংলাদেশ চীন-মৈত্রী সেতু'তে যান চলাচল শুরু হয়েছে।

আজ রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে নবনির্মিত এই সেতুটি উদ্বোধন করেন।

উদ্বোধন শেষে সেতুটি যান চলাচলের জন্য খুলে দেওয়ার পর পিরোজপুরের সড়ক ও জনপথ বিভাগ এখান থেকে টোল আদায় শুরু করেছে বলে জানিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি সূত্র।

সেতুতে চলাচলের জন্য আগেই নির্ধারণ করা টোলহার চলতি বছরের শুরুতে অনুমোদন দেওয়া হয়।

সেতুতে বিভিন্ন শ্রেণির যানবাহনের জন্য নির্ধারিত টোল। সূত্র: সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ

ওই তালিকা অনুসারে এই সেতুর জন্য মোটরসাইকেল, বাইসাইকেল, রিকশা ও ঠেলাগাড়ির জন্য নির্ধারিত টোলহার ৫ টাকা করে। টেম্পো, সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশার ক্ষেত্রে টোল ধরা হয়েছে ১৫ টাকা করে। প্রাইভেট কারে করে সেতু পার হতে দিতে হবে ৩০ টাকা।

এ ছাড়া পিকআপ ভ্যান, জিপ ও মাইক্রোবাসের জন্য নির্ধারিত টোল ৫০ টাকা। পাশাপাশি মিনিবাস ৬৫ টাকা, পাওয়ার টিলার-ট্রাক্টর ৭৫ টাকা, ছোট ট্রাক (৩ টন পর্যন্ত) ৯৫ টাকা, বড় বাস (৩১ অথবা তার বেশি আসনবিশিষ্ট) ১১৫ টাকা, মাঝারি ট্রাক এবং বাণিজ্যিক কাজে ব্যবহৃত ট্রাক্টর ও ট্রেইলার ১২৫ টাকা, ভারি ট্রাক ২৫০ টাকা এবং কনটেইনার, ভারি যন্ত্রপাতি, ভারি মালামাল ও সরঞ্জাম পরিবহনে সক্ষম ট্রেইলারের ৩১৫ টাকা টোল ধরা হয়েছে।

Comments