গুলিস্তানে অবৈধ দোকান উচ্ছেদ, হকারদের বিক্ষোভ

রাজধানীর গুলিস্তানে সড়ক ও ফুটপাত থেকে অবৈধ দোকান ও হকার উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।
ছবি: স্টার

রাজধানীর গুলিস্তানে সড়ক ও ফুটপাত থেকে অবৈধ দোকান ও হকার উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

আজ মঙ্গলবার সকাল ১১টা থেকে এই উচ্ছেদ অভিযান শুরু হয়ে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত এই প্রতিবেদন লেখার সময় অভিযান অব্যাহত ছিল।

অভিযান শুরু হওয়ার পর সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন রাজধানীর গুলিস্তান এলাকার হকাররা। এ সময় তারা অভিযানের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন।

ছবি: স্টার

এ বিষয়ে পল্টন থানার ওসি সালাহউদ্দিন মিয়া দ্য ডেইলি স্টারকে বলেন, 'হকার উচ্ছেদের প্রতিবাদে, হকারদের একটা দল দুপুর ১২টা থেকে রাস্তায় বিক্ষোভ মিছিল করে এবং একপর্যায় তারা রাস্তায় বসে সড়ক অবরোধ করেন। এ সময় আশেপাশের সড়কে ব্যাপক যানজট শুরু হলে পুলিশ দুপুর ১টার দিকে তাদের সরিয়ে দেয়।'

জাতীয় হকার্স ফেডারেশনের সভাপতি আরিফ চৌধুরী দ্য ডেইলি স্টারকে বলেন, 'গত রোববার থেকে উচ্ছেদ অভিযান চলছে। গুলিস্তানের হানিফ ফ্লাইওভারের নিচ থেকে জিরো পয়েন্ট পর্যন্ত হকার উচ্ছেদ করা হচ্ছে। অভিযানে প্রায় হাজারখানেক হকার উচ্ছেদ করা হয়েছে। উচ্ছেদ হওয়া হকাররা তাদের জীবিকার জন্য বিকল্প জায়গা চাচ্ছেন। যদিও হকার উচ্ছেদের আগে দক্ষিণ সিটি করপোরেশন জানিয়েছিল তাদের জন্য বিকল্প জায়গার ব্যবস্থা করা হবে। 

তবে, এখনো বিকল্প জায়গার ব্যবস্থা করা হয়নি বলে বিক্ষোভ করা হয়েছে বলে জানান তিনি।
 

Comments