‘রাষ্ট্রীয় নীতি নির্ধারণে রাজনীতিক ও টেকনোক্র্যাটদের উন্নয়ন ভাবনায় সম্মিলন আবশ্যক’

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে আজ বুধবার বিকেলে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা। 
আলোচনায় প্রধান বক্তা ছিলেন জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়া ইনস্টিটিউটের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ড. রাহুল মুখার্জি। ছবি: সংগৃহীত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে আজ বুধবার বিকেলে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা। 

এতে প্রধান বক্তা ছিলেন জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়া ইনস্টিটিউটের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ও বিভাগীয় প্রধান এবং ইনস্টিটিউটের কার্যনির্বাহী পরিচালক ড. রাহুল মুখার্জি। 

তার আলোচনার বিষয় ছিল 'How Policy Paradigms Impact Development.'

বিশ্বায়নের যুগে কীভাবে নীতি-নির্ধারকদের সিদ্ধান্ত উন্নয়নের ওপর প্রভাব ফেলে তার বিস্তারিত তথ্য-উপাত্ত তুলে ধরেন ড. রাহুল মুখার্জি।

তিনি বলেন, 'রাষ্ট্রীয় নীতি-নির্ধারণে রাজনীতিক ও টেকনোক্র্যাটদের উন্নয়ন ভাবনায় সম্মিলন একান্ত আবশ্যক। তা না হলে টেকসই উন্নয়ন কাঠামো যেমন গড়ে উঠবে না, তেমনি রাষ্ট্রব্যবস্থায়ও উন্নয়ন নিশ্চিত হবে না।

আলোচনার শুরুতে রাষ্ট্রবিজ্ঞানী ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ ড. রাহুল মুখার্জির একাডেমিক জীবন-বৃত্তান্ত তুলে ধরেন। 

আলোচনায় আরও অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর ড. এম এম আকাশ, অধ্যাপক ড. সেলিম রায়হান, অধ্যাপক ড. মুহাম্মদ শাহাদাত হোসেন সিদ্দিকী প্রমুখ।

এতে উন্মুক্ত আলোচনায় অংশ নেন অধ্যাপক ড. রওনক জাহান, অধ্যাপক ড. আনোয়ার হোসেন, ড. নাসির উদ্দিন, ড. সাব্বির আহমেদ এবং ড. মনিরুজ্জামান শাহীন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (উপাচার্যের রুটিন দায়িত্ব) স্থপতি প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ট্রেজারার অধ্যাপক আবদুস সালাম হাওলাদার।

Comments