বাংলাদেশ

ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বাড়ি পুনরুদ্ধারে বাইসাইকেল র‌্যালি

বাইসাইকেলে চড়ে বিশ্ব ভ্রমণকারী ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বাড়ি পুনরুদ্ধার ও সেখানে মিউজিয়াম স্থাপনের দাবিতে বাইসাইকেল র‌্যালি করা হয়েছে।
বাইসাইকেলে হবিগঞ্জ থেকে বানিয়াচং। ছবি: মাসুক হৃদয়/স্টার

বাইসাইকেলে চড়ে বিশ্ব ভ্রমণকারী ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বাড়ি পুনরুদ্ধার ও সেখানে মিউজিয়াম স্থাপনের দাবিতে বাইসাইকেল র‌্যালি করা হয়েছে।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় হবিগঞ্জ জেলা শহর থেকে বাইসাইকেল র‌্যালি বের হয়ে বানিয়াচং উপজেলায় রামনাথ বিশ্বাসের বাড়ি ঘুরে স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটি আয়োজিত র‌্যালিতে দেশের বিভিন্ন প্রান্তের সাইক্লিস্টরা অংশ নেন।

এর আগে, জেলা শহরের টাউন হলে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তারা বলেন, বানিয়াচং উপজেলার উত্তর-পশ্চিম ইউনিয়নের বিদ্যাভূষণ পাড়ায় অবস্থিত রামনাথ বিশ্বাসের বাড়ি দখল করে রেখেছেন স্থানীয় ওয়াহেদ মিয়া ও তার পরিবারের লোকজন। দখলদার ওয়াহেদ মিয়া একসময় জামায়াত-বিএনপির রাজনীতি করতেন। পরে আওয়ামী লীগে যোগ দিয়ে ওয়ার্ড কমিটির সভাপতির পদও বাগিয়ে নিয়েছিলেন। দলীয় পরিচয়ের জোরে রামনাথের বাড়ি দেখতে যাওয়া পর্যটক, বাইসাইকেল রাইডার ও সাংবাদিকের ওপর বিভিন্ন সময় হামলা চালিয়েছেন তিনি।

ছবি: মাসুক হৃদয়/স্টার

বক্তারা আরও বলেন, বিপ্লবী, সৈনিক, ভূপর্যটক ও ভ্রমণকাহিনী লেখক রামনাথ বিশ্বাসের বাড়িটি দেশের ঐতিহ্য। আজ বিশ্ব পর্যটন দিবসে এ ঐতিহ্য রক্ষায় দাবিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আন্দোলনে নেমেছেন। শিগগির দখলদারদের কবল থেকে বাড়ি পুনরুদ্ধার না করলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

বাইসাইকেল র‌্যালি বের করার আগে হবিগঞ্জ শহরে পৌর টাউন হলের সামনে সমাবেশে সভাপতিত্ব করেন রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটির সভাপতি, ভূপর্যটক ও লেখক আশরাফুজ্জামান উজ্জ্বল।

ছবি: মিন্টু দোশোয়ারা/স্টার

বিকেলে বানিয়াচং শহীদ মিনারে সমাবেশে আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তিনি।

বাইসাইকেল র‌্যালির উদ্বোধন করেন হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান। এসময় প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments