ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দিনভর যানজট, কুমিল্লা-সিলেট মহাসড়ক ব্যবহারের পরামর্শ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার গৌরীপুর এলাকায় ঢাকামুখী লেনে গত কয়েকদিন ধরে যানজট তৈরি হচ্ছে। সড়কে সংস্কারকাজ চলায় এ যানজট তৈরি হচ্ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।
ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক
মাধাইয়া এলাকা থেকে গৌরীপুর হয়ে দাউদকান্দি টোলপ্লাজা পর্যন্ত যানজট তৈরি হয়েছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে। ছবি: সংগৃহীত

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার গৌরীপুর এলাকায় ঢাকামুখী লেনে গত কয়েকদিন ধরে যানজট তৈরি হচ্ছে। সড়কে সংস্কারকাজ চলায় এ যানজট তৈরি হচ্ছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এ অবস্থায় কুমিল্লা-সিলেট মহাসড়ক ব্যবহার করে ব্রাহ্মণবাড়িয়া হয়ে ঢাকা যাওয়ার পরামর্শ দিয়েছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ।

সওজ ও হাইওয়ে পুলিশ জানিয়েছে, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার গৌরীপুর বাজার সংলগ্ন অংশে দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে সড়কের সংস্কার কাজ চলছে। এ অবস্থায় মহাসড়কের ঢাকামুখী লেনে একটি করে গাড়ি চলতে পারে। এতে মাধাইয়া এলাকা থেকে গৌরীপুর হয়ে দাউদকান্দি টোলপ্লাজা পর্যন্ত যানজট সৃষ্টি হয়েছে।

যানজটে ভোগান্তিতে পড়েছে সাধারণ যাত্রীবাহী বাস, মাইক্রোবাস, অ্যাম্বুলেন্সসহ শতশত যানবাহন।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দিনভর তীব্র যানজট তৈরি হয়েছে। ছবি: সংগৃহীত

কুমিল্লার স্থানীয় সাংবাদিক মোহাম্মদ জাবির দ্য ডেইলি স্টারকে বলেন, 'মাধাইয়া এলাকা থেকে গৌরীপুর হয়ে দাউদকান্দি মডেল মসজিদ পর্যন্ত মাত্র ২০ কিলোমিটার পার হতে দুই ঘণ্টা সময় লাগছে।' 

দাউদকান্দি হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহাঙ্গীর আলম ডেইলি স্টারকে বলেন, 'যানজট নিরসন হাইওয়ে পুলিশ কাজ করছে। আমরা চেষ্টা করছি যানজট কমিয়ে আনার। ইলিয়টগঞ্জ থেকে দাউদকান্দি পর্যন্ত ইউটার্ন গুলো বন্ধ করে দেওয়া হয়েছে।' 

কুমিল্লার সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা ডেইলি স্টারকে বলেন, 'মহাসড়কে পাশে বৃষ্টির পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা না থাকায়, পানি জমে মহাসড়কের এ অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। দ্রুতগতিতে আমরা সংস্কার কাজ করছি। আসন্ন পূজার কারণে ঘরমুখো মানুষের জন্য যানবাহনও বেশি। তাই যানজট হচ্ছে।' 

তিনি আরও বলেন, 'যানজট এড়াতে জনসাধারণকে কুমিল্লা-সিলেট মহাসড়ক দিয়ে ব্রাহ্মণবাড়িয়া হয়ে ঢাকা যাওয়ার অনুরোধ করছি।'

তিনি জানান, সড়কের কার্পেটিং উঠিয়ে সেখানে আরসিসি ঢালাই দেওয়া হচ্ছে। ঢালাইয়ের পর দীর্ঘসময় কোনো গাড়ি এ অংশে আমরা চলাচল করতে দেওয়া হয় না। এ কারণে সময় বেশি লাগছে। 

সংস্কারকাজ শেষ হয়ে রাস্তা ব্যবহার উপযোগী হতে আরও এক মাস সময় লাগবে বলে জানান তিনি।

Comments