ব্রুনাই চায় কর্মী, বাংলাদেশ তেল

দীর্ঘদিন অনিয়মে জর্জরিত নিয়োগ প্রক্রিয়া সহজ করতে শুধুমাত্র সরকার থেকে সরকারি (জি২জি) ব্যবস্থায় বাংলাদেশি কর্মী নিতে চায় ব্রুনাই।
হাজি হাসানাল বলকিয়াহ। ছবি: রয়টার্স

দীর্ঘদিন অনিয়মে জর্জরিত নিয়োগ প্রক্রিয়া সহজ করতে শুধুমাত্র সরকার থেকে সরকারি (জি২জি) ব্যবস্থায় বাংলাদেশি কর্মী নিতে চায় ব্রুনাই।

বন্দর সেরি বেগাওয়ানে বাংলাদেশ মিশন সূত্র জানায়, শ্রমিকদের যাওয়া-আসার খরচ কমাতে এবং ২ দেশের বাণিজ্য সহজতর করতে বাংলাদেশ ও ব্রুনাই সরাসরি ফ্লাইট চালু করতে আগ্রহী।

ব্রুনাই একটি গ্যাস ও তেল সমৃদ্ধ দেশ। আগামী ১৩ অক্টোবর ৩ দিনের রাষ্ট্রীয় সফরে দেশটির সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদদৌল্লাহ প্রথমবারের মতো বাংলাদেশে আসছেন। এই সফরে বাংলাদেশ জ্বালানি তেল আমদানির বিষয়ে একটি সমঝোতা স্মারক সই করতে পারে।

এর আগে ২০১৯ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে প্রথম রাষ্ট্রীয় সফর করেন।

কূটনৈতিক সূত্র জানায়, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর বৈশ্বিক সরবরাহ শৃঙ্খল, বিশেষ করে জ্বালানি, খাদ্য ও সার সরবরাহ ব্যাহত করেছে। এমন বৈশ্বিক ও আঞ্চলিক চ্যালেঞ্জের পরিপ্রেক্ষিতে এই সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই সূত্র আরও জানায়, অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনের (আসিয়ান) প্রতিষ্ঠাতা সদস্য ব্রুনাই রোহিঙ্গা সংকট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

সুলতানের সফরকালে ২ দেশ শ্রম সহযোগিতা, জ্বালানি, সরাসরি উড়োজাহাজ পরিষেবা চালু, নাবিক ও সংস্কৃতি ক্ষেত্রে সহযোগিতার ৫টি সমঝোতা স্মারক সই করতে পারে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমরা চুক্তি চূড়ান্তের প্রক্রিয়ায় আছি। শিগগির এটা সম্পন্ন হবে বলে আমরা আশাবাদী।'

ম্যানপাওয়ার এমপ্লয়মেন্ট অ্যান্ড ট্রেনিং ব্যুরোর (বিএমইটি) তথ্য অনুযায়ী, ব্রুনাই ১৯৯২ সাল থেকে চলতে বছরের আগস্ট পর্যন্ত ৭৫ হাজার ৪৩৫ জন বাংলাদেশি কর্মী নিয়োগ করেছে। তবে, ২০২০ সালের জানুয়ারি থেকে গত আগস্ট পর্যন্ত নিয়োগ দিয়েছে মাত্র ৯৫০ জনকে।

বন্দর সেরি বেগাওয়ানে বাংলাদেশ মিশনের এক কর্মকর্তা জানিয়েছেন, ব্রুনাইয়ে বর্তমানে প্রায় ২০ হাজার বাংলাদেশি শ্রমিক রয়েছেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, 'ব্রুনাই পেট্রোলিয়াম, খাদ্য ও কৃষিক্ষেত্রে নিজেদের অর্থনীতির প্রসারণ করছে। এর কারণে ব্রুনাইয়ে বিনিয়োগ ও শ্রমিক নিয়োগের ভালো সুযোগ রয়েছে।'

কয়েক বছর ধরে ব্রুনাইয়ে বাংলাদেশি শ্রমিক নিয়োগে অনিয়মের অভিযোগ উঠেছে। এর মধ্যে রয়েছে চাকরিপ্রার্থীদের অতিরিক্ত খরচ ও প্রয়োজনের চেয়ে বেশি সংখ্যক কর্মী নিয়োগ।

২ দেশই এসব অনিয়মে বিরক্ত। ব্রুনাই একটি সরকারি সংস্থাকে বাংলাদেশে নিয়োগ প্রক্রিয়া পরিচালনার পরামর্শ দিয়েছে বলে জানান প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের এই কর্মকর্তা।

তিনি বলেন, 'আমরাও এ বিষয়ে একমত হয়েছি। শ্রমিক নিয়োগে শৃঙ্খলা নিশ্চিত করতে পারলে আমরাও তাদের কল্যাণ নিশ্চিত করতে পারব।'

বাংলাদেশ চায় ব্রুনাই কর্তৃপক্ষ অভিবাসীদের ন্যূনতম মজুরি, নিয়মিত বেতন ও বিমা সুবিধা নিশ্চিত করুক।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা বলেন, ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর জ্বালানির দাম বেড়ে যাওয়ায় বাংলাদেশ মধ্যপ্রাচ্যের নিয়মিত উৎসের বাইরে রাশিয়া, ব্রুনাই ও ভারতসহ বিকল্প উৎস খুঁজতে শুরু করেছে।

তিনি বলেন, 'ব্রুনাই একটি জ্বালানি রপ্তানিকারক দেশ এবং বাংলাদেশ থেকে এর দূরত্বও খুব বেশি নয়। আমরা সেখান থেকে জ্বালানি কিনতে আগ্রহী। দেশটি থেকে জ্বালানি পরিবহন খরচও কম হবে।'

২০১৯ সালে বাংলাদেশের প্রধানমন্ত্রীর ব্রুনাই সফরে ২ দেশ কৃষি, মৎস্য ও পশুসম্পদ সংক্রান্ত ৯টি সমঝোতা স্মারক সই করে।

ব্রুনাই বাংলাদেশের কাছ থেকে কৃষিতে প্রযুক্তিগত সহায়তা চায়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা বলেন, 'বাংলাদেশি প্রতিষ্ঠানগুলো এমনকি ব্রুনাইয়ে জমি লিজ নিতে পারে এবং ফসল, মাছ ও গবাদি পশু উৎপাদন করতে পারে।'

Comments

The Daily Star  | English
Tips and tricks to survive load-shedding

Load shedding may spike in summer

Power generation is not growing in line with the forecasted spike in demand in the coming months centring on warmer temperatures, the fasting month and the irrigation season, leaving people staring at frequent and extended power cuts.

11h ago