বাংলাদেশ-ভারত সম্পর্ক উন্নয়নে সাংবাদিকদের প্রতি স্পিকারের আহ্বান

বাংলাদেশ-ভারত সম্পর্ক উন্নয়নে গঠনমূলক ভূমিকা পালনের জন্য বাংলাদেশ ও ভারতের সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
স্পিকার শিরীন শারমিন চৌধুরী। স্টার ফাইল ছবি

বাংলাদেশ-ভারত সম্পর্ক উন্নয়নে গঠনমূলক ভূমিকা পালনের জন্য বাংলাদেশ ও ভারতের সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, ২ দেশ বিগত বছরগুলোতে সমুদ্র ও স্থল সীমানা নির্ধারণসহ অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করেছে, তবে আরও উন্নতির ক্ষেত্র রয়েছে।

শিরীন শারমিন চৌধুরী আজ বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত 'বাংলাদেশ-ভারত সম্পর্কের ভূমিকা: চ্যালেঞ্জ ও সম্ভাবনা' শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।

অনুষ্ঠানে ভারত ও বাংলাদেশের সাংবাদিকরা অংশ নিচ্ছেন।

শিরীন শারমিন বলেন, ২ দেশ সামাজিক, অর্থনৈতিক, সামুদ্রিক ও পরিবেশগত সহযোগিতার বিষয়ে বেশ কিছু চুক্তি ও সমঝোতা স্মারক সই করেছে।

তিনি বলেন, দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও গভীর করার মতো কর্মকাণ্ডের প্রচারে সাহায্য করতে মিডিয়া তাদের ভূমিকা পালন করতে পারে।

ইন্ডিয়ান জার্নালিস্টস ইউনিয়নের সভাপতি গীতার্থ পাঠান বলেন, বাংলাদেশ ও ভারতের অভিন্ন ইতিহাস ও সংস্কৃতি রয়েছে। ২ দেশ অনেক সমস্যার সমাধান করলেও, পানি বণ্টনের মতো কিছু বিষয়ে এখনো তেমন অগ্রগতি হচ্ছে না।

তিনি বলেন, ভাটির নদীপ্রধান দেশ হিসেবে বাংলাদেশের অভিন্ন নদীগুলোর সমান পানি পাওয়ার অধিকার রয়েছে, কিন্তু তা নিশ্চিত করা হচ্ছে না।

তিনি বলেন, বন্যার কারণে বাংলাদেশকে যে বিশাল সমস্যা মোকাবিলা করতে হয় তা ভারত, নেপাল বা ভুটানকে মোকাবিলা করতে হয় না।

জাতীয় প্রেসক্লাবে ‘বাংলাদেশ-ভারত সম্পর্কের ভূমিকা: চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে দ্য ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম ও প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন। ছবি: ইউএনবি

'আশা করি ভারত ও বাংলাদেশের সাংবাদিকরা এসব বিষয়ে আলোকপাত করতে পারবেন', যোগ করেন তিনি।

১৯৭১ সালে বাংলাদেশিদের প্রতি সমর্থনের জন্য ভারত সরকার ও জনগণের অবদানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম।

তিনি বলেন, ভারতের নিরাপত্তা উদ্বেগের বিষয়ে বাংলাদেশ যথাযথভাবে সাড়া দিয়েছে এবং এটি অব্যাহত রাখা উচিত।

তিনি পানি বণ্টন ও বাণিজ্য ঘাটতি দূর করার ওপর জোর দেন।

মাহফুজ আনাম পরামর্শ দেন, বাংলাদেশ একটি ইন্ডিয়া স্টাডি সেন্টার প্রতিষ্ঠা করতে পারে, যা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সম্পর্ক গভীর করার বিষয়ে নির্দেশনা দিতে পারে।

Comments

The Daily Star  | English
Depositors money in merged banks

Depositors’ money in merged banks will remain completely safe: BB

Accountholders of merged banks will be able to maintain their respective accounts as before

5h ago