বাংলাদেশ

মহাসড়কে মোটরসাইকেল বন্ধের সুপারিশ সংসদীয় কমিটির

মহাসড়কে মোটরসাইকেল চলাচল বন্ধ চায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। 
স্টার ফাইল ফটো

মহাসড়কে মোটরসাইকেল চলাচল বন্ধ চায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। 

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে সংসদীয় কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।  

বৈঠকে সড়ক-মহাসড়কের যানজট ও দুর্ঘটনারোধে কার্যকর ব্যবস্থা নিতে সড়ক পরিবহন আইন যথাযথভাবে বাস্তবায়ন এবং মোটরসাইকেল ও নসিমন-করিমন বন্ধের জন্য সুপারিশ করে কমিটি।

কমিটির সভাপতি রওশন আরা মান্নান বলেন, 'বিআরটিএতে অনিবন্ধিত পাঠাও-উবারের মোটরসাইকেলগুলো রাজধানীতে ব্যাপক যানজটের সৃষ্টি করছে। কেউ একজন মোটরসাইকেল কিনে বা শ্বশুরবাড়ি থেকে পেয়ে ভাড়ায় যাত্রী পরিবহন করছে।'

'আমরা পাঠাও-উবারের মধ্যে যেগুলো বিআরটিএর নিবন্ধিত নয়, সেই মোটরসাইকেলগুলো বন্ধ করতে বলেছি,' বলেন তিনি।

বৈঠকে রাজধানীর যানজট নিরসনে অবৈধ রাইড শেয়ারিং বন্ধে চালকদের নির্ধারিত পোশাকের ব্যবস্থা চালু করার সুপারিশ করা হয়।

এছাড়া মহাসড়কে মোটরসাইকেল দুর্ঘটনা নিয়েও বৈঠকে আলোচনা হয়।
  
এদিকে বৈঠকে বিশেষ কিছু ঠিকাদারি প্রতিষ্ঠানের বারবার কাজ পাওয়া বন্ধে কার্যকর ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। 

আকাশপথের যাত্রীদের যাতায়াতে হয়রানিরোধে মন্ত্রণালয়কে ঢাকা বিমানবন্দর সড়ক যানজটমুক্ত অথবা ডাইভারশন রাস্তার ব্যবস্থা রাখতে, মহাসড়কের পাশে অবস্থিত স্কুল ও কলেজের সামনে জেব্রা ক্রসিং এবং সিগন্যালের ব্যবস্থা চালু করতে সুপারিশ করে সংসদীয় কমিটি।

কমিটির সভাপতি রওশন আরা মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, রেজওয়ান আহাম্মদ তৌফিক, মো. ছলিম উদ্দীন তরফদার, সৈয়দ আবু হোসেন, রাবেয়া আলীম এবং মেরিনা জাহান উপস্থিত ছিলেন।

 

Comments

The Daily Star  | English

Secondary schools, colleges to open from Sunday amid heatwave

The government today decided to reopen secondary schools, colleges, madrasas, and technical education institutions and asked the authorities concerned to resume regular classes and activities in those institutes from Sunday amid the ongoing heatwave

2h ago