বরিশাল

২২ দিনের নিষেধাজ্ঞা শেষে মোকাম ভরা নদীর ইলিশ

বরিশালের মাছের বাজার ও আড়তগুলোতে উল্লেখযোগ্য সংখ্যক নদীর ইলিশ মাছের সরবরাহ দেখা গেছে। ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে নদীতে ইলিশ পাওয়ায় জেলেদের মধ্যে উৎসব আর আনন্দ দেখা দিয়েছে।
ইলিশ মাছ
২২ দিনের নিষেধাজ্ঞা শেষে নদী ও সাগরে ইলিশ শিকারে গেছেন জেলেরা। বরিশাল নগরের পোর্ট রোড মৎস্য অবতরণ কেন্দ্রে মোকামে সকাল থেকে ট্রলার, নৌকা ও স্পিডবোটে করে মাছ নিয়ে আসেন জেলে ও ব্যবসায়ীরা। ছবি: টিটু দাস/ স্টার

বরিশালের মাছের বাজার ও আড়তগুলোতে উল্লেখযোগ্য সংখ্যক নদীর ইলিশ মাছের সরবরাহ দেখা গেছে। ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে নদীতে ইলিশ পাওয়ায় জেলেদের মধ্যে উৎসব আর আনন্দ দেখা দিয়েছে।

তবে অনেক ক্রেতাই অভিযোগ করছেন এসব মাছ আগে ধরা।

ভোলা থেকে প্রায় ১৫০ মণ ইলিশ নিয়ে বরিশালে ইলিশের মোকামে ট্রলারে এসেছেন আবু মাঝি। তিনি জানান, এখন নদীতে বেশ ইলিশ রয়েছে। তিনি দাবি করেন এসব মাছ ভোররাত থেকে ধরা হয়েছে।

বরিশাল পোর্ট রোডে ইলিশের সবচেয়ে বড় মোকাম। এখানে ইলিশ  ব্যবসায়ী নিরব হোসেন টুটুল জানান, আজকে পোর্ট রোড ইলিশের মোকামে ৩টি ট্রলার ও ৫টি স্পিড বোট ও ৩-৪ টি ট্রাকে প্রায় হাজার মণ মাছ উঠেছে।

তবে তিনি এসব মাছ আগের ধরা নয় বলে জানান। তিনি বলেন, মাছের দাম কিছুটা কম আছে। এর আগে এই মাছের দাম আরও অন্তত ১০-১৫ ভাগ বেশি ছিল।

ভোলার তুলাতুলি ঘাটের পাইকারি ইলিশ ব্যবসায়ী মনজুর আলম বলেন, প্রথমদিনে সকালের মধ্যে ৭০ লাখ টাকার মাছ বিক্রি করতে পেরেছি। নদীতে প্রচুর ইলিশ পাওয়া যাচ্ছে।

এদিকে নদীতে ইলিশ পাওয়ায় খুশি জেলেরা। ভোরে সদরের ইলিশ শিকারি আলাউদ্দিন মিয়া জানান, তারা রাতেই নদীতে নেমে পড়েন। মেঘনায় অন্তত ৩০ কেজি ইলিশ শিকার করতে পেরেছেন।

দীর্ঘদিন নিষেধাজ্ঞা শেষে ইলিশ ধরে তাই খুশি জেলেরা।

বরিশাল নগরের পোর্ট রোড মৎস্য অবতরণ কেন্দ্রে মোকামে ইলিশ মাছ নিয়ে এসেছেন জেলে ও ব্যবসায়ীরা। ছবি: টিটু দাস/ স্টার

তবে নদীতে ইলিশ পাওয়া গেলেও সাগর থেকে ইলিশ নিয়ে এখনও ফেরেনি জেলেরা। কুয়াকাটার ইলিশ ব্যবসায়ী ফজলু গাজী জানান, গতকাল মধ্যরাতের পর যারা ট্রলার ও জাল নিয়ে সাগরে গেছেন, তাদের ফিরে আসতে আরও অন্তত  ২-১ দিন লাগবে। মহিপুর ও কুয়াকাটার বাজারগুলোতে সাধারণত সাগরের ইলিশ প্রচুর ওঠে। এখনও ইলিশ নিয়ে ফিরে আসেনি জেলেরা।

বরিশাল বিভাগীয় মৎস্য অফিসের উপপরিচালক আনিসুর রহমান তালুকদার জানান, শুধু বরিশাল পোর্ট রোড ইলিশের মাকামে ৮০০ মনের মতো ইলিশ উঠেছে। অন্যান্য বাজারগুলোতে বেশ কিছু ইলিশ উঠেছে। তবে সাগরের ইলিশ এখনও আসেনি।

তিনি জানান, এবার ঘূর্ণিঝড় থাকায় নদীতে তেমন কেউ অমাবস্যার সময়ে নামতে পারেনি। এর ফলে ইলিশের ডিম পাড়ার উপযোগী পরিবেশ সৃষ্টি হয়েছে। আশা করিছি ডিম পাড়ার হার বিগত বছরের ৫১ দশমিক ৮ এর চেয়ে এবার বেশি হবে।

বরিশাল নগরের পোর্ট রোড মৎস্য অবতরণ কেন্দ্রে মোকামে সকাল থেকে ট্রলার, নৌকা ও স্পিডবোটে করে মাছ নিয়ে আসেন জেলে ও ব্যবসায়ীরা। ছবি: টিটু দাস/ স্টার

বিভাগীয় মৎস্য অফিস সূত্র জানায়, ২২ দিনের নিষেধাজ্ঞায় ২৯৯৪টি অভিযানে ৮৬১টি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। এসব মোবাইল কোর্টে ৯ দশমিক ১ মেট্রিক টন ইলিশ জব্দ, ৫৭ দশমিক ৮৪ লাখ মিটার জাল জব্দ করা হয়েছে। এই সময়ে ১৪ দশমিক ২৯ লাখ টাকা জরিমানাসহ ৮৭৯ টি মামলা করা হয়েছে।

Comments