খুলে দেওয়া হলো বিআরটি প্রকল্পের একাংশ

বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের একাংশ যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে।
বিআরটি প্রকল্পের একাংশের উদ্বোধনী অনুষ্ঠান। ছবি: তুহিন শুভ্র অধিকারী/স্টার

বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের একাংশ যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে।

গাজীপুরের টঙ্গী ফায়ার সার্ভিস থেকে উত্তরা হাউজ বিল্ডিং পর্যন্ত ফ্লাইওভারের ঢাকামুখী ২ লেন দিয়ে এখন থেকে যানবাহন চলাচল করবে।

আজ রোববার সকালে উদ্বোধনী অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, দুর্ভোগ হয়েছে জন্য গাজীপুরের মানুষ হাহাকার করেছেন কিন্তু ৫টি ফ্লাইওভার শুধুমাত্র গাজীপুরে।

বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের একাংশ যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। ছবি: তুহিন শুভ্র অধিকারী/স্টার

তিনি আরও বলেন, আগামী বছরের শেষে অথবা ২০১৪ এর প্রথমে নির্বাচন। ডিসেম্বরের শেষ বা জানুয়ারির প্রথম সপ্তাহে, যেটা নির্বাচন কমিশনের এখতিয়ার। প্রধানমন্ত্রী নির্দেশনা, আমরা নতুন কোনো প্রকল্প হাতে নিতে চাই না। গাজীপুর থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত রাস্তার কাজ শেষ পর্যায়ে। হয়ে গেছে অনেকটা বলা যায়। এখানে ২৩টি সেতু প্রধানমন্ত্রী একদিনে উদ্বোধন করেছেন।

প্রকল্পের তথ্য অনুযায়ী, বিআরটি প্রকল্পের দৈর্ঘ্য ২০ দশমিক ৫ কিলোমিটার। প্রকল্পের মধ্যে আছে আবদুল্লাহপুর থেকে টঙ্গীর চেরাগআলী পর্যন্ত ৪ দশমিক ৫ কিলোমিটার উড়াল সড়ক ও ৬টি উড়ালসেতু।

এ ছাড়া, সড়কের প্রধান করিডোরের সঙ্গে সংযোগের জন্য বিভিন্ন অংশে ১১৩টি সংযোগ সড়ক, ২৫টি বিআরটি স্টেশন, ঢাকা বিমানবন্দর ও গাজীপুরের শিববাড়ি এলাকায় দুটি বাস টার্মিনাল থাকছে প্রকল্পে। 

বাস স্টপেজে প্রবেশ ও বের হওয়া এবং পথচারী পারাপারের জন্য ৩০টি আন্ডারপাস, নতুন সড়কের দুপাশে উচ্চ ধারণ ক্ষমতাসম্পন্ন ৪১ কিলোমিটার ড্রেন ও ২০ দশমিক ৫ কিলোমিটার দীর্ঘ ফুটপাতও থাকছে এ প্রকল্পের অধীনে।

Comments