৪ বছর পর চালু হলো মুন্সিগঞ্জ-গজারিয়া ফেরি সার্ভিস

চার বছর পর আবারও চালু হয়েছে মুন্সিগঞ্জ-গজারিয়া ফেরি সার্ভিস। আজ বুধবার সকালে গজারিয়া কাজীপুরাঘাট থেকে চর কিশোরগঞ্জ নৌরুটে ফেরি সার্ভিস চালু করা হয়। 
মুন্সিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মৃণাল কান্তি দাস বুধবার মুন্সিগঞ্জ-গজারিয়া রুটের ফেরি সার্ভিসের উদ্বোধন করেন। ছবি: সংগৃহীত

চার বছর পর আবারও চালু হয়েছে মুন্সিগঞ্জ-গজারিয়া ফেরি সার্ভিস। আজ বুধবার সকালে গজারিয়া কাজীপুরাঘাট থেকে চর কিশোরগঞ্জ নৌরুটে ফেরি সার্ভিস চালু করা হয়। 

মুন্সিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস ফেরি চলাচলের উদ্বোধন করেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) জামাল হোসেন দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি এই রুটের ফেরি পরিচালনার দায়িত্বে আছেন।

তিনি জানান, বর্তমানে ঘাটে ৩টি ফেরি প্রস্তুত থাকবে এবং ফেরিগুলো একদিন পরপর পর্যায়ক্রমে চলবে। চাহিদা বাড়লে পর্যায়ক্রমে ফেরির সংখ্যা বাড়ানো হবে।

জামাল হোসেন জানান, প্রাথমিকভাবে শিমুলিয়া ঘাটের কর্মকর্তারা এই রুটে ফেরি পরিচালনা করবেন। এই রুটে বড় বাসের টোল হবে ১ হাজার ২০০ টাকা, মিনি বাস ৮১০ টাকা, ৮-১১ টনের বড় ট্রাক ৮৪০ টাকা, ৫-৮ টনের ট্রাক ৭০০ টাকা, ৩-৫ টনের ট্রাক ৫৫০ টাকা, মিনিট্রাক ৪৯০ টাকা, মাইক্রোবাস ৪২০ টাকা, পিকআপ ৪০০ টাকা, কার ৩৫০ টাকা, অটোরিকশা ১২০ টাকা, মোটরসাইকেল ৬০ টাকা, বাইসাইকেল ৪০ টাকা ও যাত্রী শ্রেণীভেদে ১৫ টাকা ও ৩০ টাকা।

এর আগে, ২০১৮ সালের মাঝামাঝিতে এই নৌরুটে ফেরি সার্ভিস চালু করা হলেও, নদীর দুই পাড়ের সড়কের বেহাল দশার কারণে যানবাহন কম থাকায় অল্প কয়েকদিনের মধ্যেই তা বন্ধ হয়ে যায়।

তবে এবার নদীর দুই পাড়ের সড়কের প্রশস্ততা বৃদ্ধি এবং মানোন্নয়নের কারণে এ পথে যোগাযোগ আগের চেয়ে অনেক বেশি আরামদায়ক এবং দ্রুততর হবে এবং এতে যানবাহনের সংখ্যা আগের চেয়ে অনেক বাড়বে আশা সংশ্লিষ্টদের।

Comments