মার্চের আগেই পঞ্চগড়ে শুরু হবে চায়ের নিলাম

চট্টগ্রাম ও শ্রীমঙ্গলের পর এবার দেশের চায়ের তৃতীয় নিলাম কেন্দ্র হতে যাচ্ছে পঞ্চগড়ে।
পঞ্চগড়ে চা বাগান। ছবি: মোস্তফা সবুজ/ স্টার

চট্টগ্রাম ও শ্রীমঙ্গলের পর এবার দেশের চায়ের তৃতীয় নিলাম কেন্দ্র হতে যাচ্ছে পঞ্চগড়ে।

দেশের উত্তরবঙ্গের ৩ জেলা- পঞ্চগড়, লালমনিরহাট ও ঠাকুরগাঁয়ে উৎপাদিত চা এই নিলাম কেন্দ্রে বিক্রির পরিকল্পনা রয়েছে।

চায়ের নিলাম কেন্দ্র পরিচালনার জন্য দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ চা বোর্ড ইতোমধ্যেই প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। আগামী মার্চ মাসের মধ্যেই এই নিলাম কেন্দ্র চালুর উদ্যোগ নিচ্ছে সরকার।

চা বোর্ডের কর্মকর্তারা জানান, দেশের উত্তরবঙ্গের ৩টি জেলায় ২০২১ সালে ১ কোটি ৪৫ লাখ কেজি চা উৎপাদন হয়েছিল। চলতি বছর (২০২২) চায়ের উৎপাদন আরও বেড়েছে। চলতি বছরের ১ মাস বাকি থাকতেই উৎপাদন ১ কোটি ৫০ লাখ কেজি ছাড়িয়ে গেছে। সংশ্লিষ্টরা আশা করছেন, এ বছর ১ কোটি ৭০ লাখ কেজি চা উৎপাদন হবে।

জানতে চাইলে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, দেশে উৎপাদিত চায়ের প্রায় ১৫ থেকে ১৬ শতাংশ চা উত্তরবঙ্গের ৩টি জেলায় উৎপাদিত হয়। এই অঞ্চলের চা চট্টগ্রাম কিংবা শ্রীমঙ্গলের নিলাম কেন্দ্রে বিক্রির জন্য নিতে বাগান মালিকদের বিভিন্ন জটিলতায় পড়তে হয়। তাই সরকার এই অঞ্চলের চা উৎপাদকদের সুবিধার জন্য পঞ্চগড় জেলায় চায়ের তৃতীয় নিলাম কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ নিয়েছে।'

'নিলাম কেন্দ্র গড়ে তোলার বিষয়ে ইতোমধ্যেই সমীক্ষার কাজ শেষ হয়েছে। এতে ইতিবাচক ফল পাওয়া গেছে। এদিকে আমরাও (চা বোর্ড) প্রস্তুতি সম্পন্ন করেছি। এখন সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছে বিষয়টি,' বলেন তিনি।

চা বোর্ডের কর্মকর্তারা আরও জানান, পঞ্চগড়ে নিলাম কেন্দ্রে অংশ নিতে ব্রোকার হাউজ গড়ে তোলা হবে। এ লক্ষ্যে ৭টি আবেদন চা বোর্ডে জমা পড়েছে। এই ৭টি প্রতিষ্ঠানের ২৪ জনকে চট্টগ্রামে চা বোর্ডের প্রধান কার্যালয়ে এনে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। চায়ের নিলাম কার্যক্রম পরিচালনার জন্য দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যেই এই প্রশিক্ষণ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

জানা গেছে, পঞ্চগড় জেলায় ৮টি বড় চা বাগান রয়েছে। এছাড়াও পঞ্চগড়, লালমনিরহাট ও ঠাকুরগাঁও জেলায় প্রায় ৭ হাজার ক্ষুদ্র চা চাষি রয়েছেন। এসব চা বাগানে উৎপাদিত চা পাতা ব্যবহার উপযোগী করার জন্য রয়েছে ২৫টি চা কারখানা।

চা বোর্ডের কর্মকর্তারা জানান, পঞ্জগড়ে চায়ের যে নিলাম কেন্দ্র গড়ে তোলা হচ্ছে তা হবে আধুনিক সুবিধা সম্বলিত। অনলাইনেই চায়ের নিলাম পরিচালনার পরিকল্পনা রয়েছে সরকারের। এতে করে দেশের যে কোনো প্রান্ত থেকে অনলাইনে অংশ নেওয়া যাবে নিলাম কার্যক্রমে। চট্টগ্রাম কিংবা শ্রীমঙ্গলের ব্রোকার হাউজগুলোও এতে অংশ নিতে পারবে।

প্রশিক্ষণরত পঞ্চগড়ের ২৪ জনকে আগামীকাল সোমবার চট্টগ্রামে অনুষ্ঠিতব্য নিলাম কেন্দ্রে বাস্তবমুখী জ্ঞান প্রদানের জন্য নিয়ে যাওয়া হবে। অংশগ্রহনকারীরা চা নিলামের বিভিন্ন ধাপ সম্পর্কে জানতে পারবেন।

কর্মকর্তারা জানান, ১৯৪৯ সালে চট্টগ্রামে গড়ে উঠে চায়ের নিলাম কেন্দ্র। এর আগে কোলকাতায় অনুষ্ঠিত হতো চায়ের নিলাম। ২০১৮ সালে শ্রীমঙ্গলে গড়ে তোলা হয় দ্বিতীয় নিলাম কেন্দ্র। পঞ্চগড়ে হবে দেশের তৃতীয় চায়ের নিলাম কেন্দ্র। চায়ের চলতি মৌসুম শেষ হবে আগামী মার্চ মাসে। তাই চা বোর্ড কর্তৃপক্ষ মার্চের আগেই পঞ্চগড়ে চায়ের নিলাম কেন্দ্রের কার্যক্রম শুরুর উদ্যোগ নিয়েছে।

Comments