পাচারকারী-ঋণ খেলাপিদের তালিকা প্রকাশের দাবিতে ১২ ডিসেম্বর সিপিবির বিক্ষোভ

টাকা পাচারকারী, ঋণ খেলাপিদের তালিকা প্রকাশ, টাকা উদ্ধার, কাদের অনুমোদনে ব্যাংক ঋণ অনুমোদন পেয়েছে তার শ্বেতপত্র প্রকাশ এবং গণশুনানি ছাড়া গ্যাস-বিদুতের দাম বাড়ানোর সিদ্ধান্তের প্রতিবাদে ১২ ডিসেম্বর দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।
সিপিবির প্রেসিডিয়াম সভা। ছবি: সংগৃহীত

টাকা পাচারকারী, ঋণ খেলাপিদের তালিকা প্রকাশ, টাকা উদ্ধার, কাদের অনুমোদনে ব্যাংক ঋণ অনুমোদন পেয়েছে তার শ্বেতপত্র প্রকাশ এবং গণশুনানি ছাড়া গ্যাস-বিদুতের দাম বাড়ানোর সিদ্ধান্তের প্রতিবাদে ১২ ডিসেম্বর দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

আজ রোববার সকাল ১১টায় সিপিবি সভাপতি মোহাম্মদ শাহ আলমের সভাপতিত্বে সিপিবির প্রেসিডিয়াম সভায় দুঃশাসন রুখে দাঁড়ানো, ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠায় এই কর্মসূচি ঘোষণা করা হয়।

সভায় সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ, প্রেসিডিয়াম সদস্য শামছুজ্জামান সেলিম, শাহিন রহমান, অধ্যাপক এ.এন রাশেদা বক্তব্য দেন।

সভায় সমাবেশ, র‌্যালি, সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ের মাসে বিভিন্ন কর্মসূচি গ্রহণের জন্য পার্টির জেলা, উপজেলা, ইউনিয়ন কমিটির প্রতি আহ্বান জানানো হয়।

সভায় নির্বাচন ব্যবস্থার সংস্কারসহ নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ তদারকি সরকারের রূপরেখা নিয়ে আলোচনা শুরুর দাবি জানানো হয়।

এ ছাড়া, 'গণতন্ত্র, গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা, গণতান্ত্রিক প্রতিষ্ঠান গড়ে তোলাসহ আওয়ামী সরকারের কর্তৃত্ববাদী, ফ্যাসিবাদী প্রবণতার বিরুদ্ধে এবং ব্যবস্থা বদলের সংগ্রাম গড়ে তুলতে' বাম প্রগতিশীল দল, ব্যক্তি ও সংগঠনের প্রতি আহ্বান জানানো হয়।

সভায় বলা হয়, 'সরকার সভা-সমাবেশের গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়েছে। মিথ্যা মামলা, গ্রেপ্তার, দমন-পীড়ন চালিয়ে মানুষকে ঘরের মধ্যে আবব্ধ রাখতে চাইছে। গণমাধ্যমকে ভয় দেখিয়ে সরকারের প্রতি আনুগত্য স্বীকারের জন্য চাপ দিচ্ছে।'

এ সময় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে ঐক্যবদ্ধ হয়ে দুঃশাসন অবসানের সংগ্রামে সামিল হওয়ার ও গণ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়।

আগামী ২৩,২৪ ও ২৫ ডিসেম্বর সিপিবির কেন্দ্রীয় কমিটির সভা ঢাকায় অনুষ্ঠিত হবে।

Comments

The Daily Star  | English

2 owners of 'Cha Chumuk', manager of 'Kachchi Bhai' held for questioning

Police today detained three people, including two owners of a food shop called "Cha Chumuk" in connection with last night's deadly fire at the seven-storey building on Bailey Road in Dhaka.

1h ago