রংপুর-ঢাকা রুটে বাস চলাচল সীমিত

রংপুর ও দিনাজপুরে থেকে ঢাকাগামী বাস চলাচল সীমিত আছে। যাত্রীরা দীর্ঘক্ষণ অপেক্ষার পর পাচ্ছেন কাঙ্ক্ষিত বাসের দেখা। 
রংপুর নগরীর কামারপাড়ায় ঢাকা কোচ স্ট্যান্ডে সারিবদ্ধ ভাবে রাখা হয়েছে বাসগুলো। ছবি: কংকন কর্মকার/স্টার

রংপুর ও দিনাজপুরে থেকে ঢাকাগামী বাস চলাচল সীমিত আছে। যাত্রীরা দীর্ঘক্ষণ অপেক্ষার পর পাচ্ছেন কাঙ্ক্ষিত বাসের দেখা। 

সরেজমিনে আজ শুক্রবার সকালে দেখা যায়, রংপুর নগরীর কামারপাড়ায় ঢাকা কোচ স্ট্যান্ডে সারিবদ্ধ ভাবে রাখা হয়েছে বাসগুলো। সকাল ১১টা পর্যন্ত বিভিন্ন পরিবহনের ৯ থেকে ১০টি বাস ঢাকার উদ্দেশে ছেড়ে গেছে।

পরিবহন সংশ্লিষ্টরা ধারণা করছেন, ঢাকায় বিএনপির সমাবেশ ঘিরে যাত্রীরা আতঙ্কে আছেন। তাই রাজধানী যাওয়া বন্ধ রেখেছেন। অন্যান্য দিনে এই সংখ্যা দ্বিগুণেরও বেশি হতো বলে জানান বিভিন্ন কাউন্টারের কর্মকর্তারা।

ডিপজল এন্টারপ্রাইজের ম্যানেজার শাহালম দ্য ডেইলি স্টারকে জানান, যাত্রী না থাকার কারণে বাস চলাচল সীমিত হয়ে পড়েছে। সকাল থেকে ডিপজল এন্টারপ্রাইজের একটি বাস রংপুর থেকে ঢাকা ছেড়ে গেছে। অন্যদিন ২ থেকে ৩টি ছেড়ে যেত। ঢাকায় বিএনপির সমাবেশ ঘিরে যাত্রীরা আতঙ্কে রাজধানী যাওয়া বন্ধ রেখেছেন বলে ধারণা করছি।

রংপুরের কাউনিয়া উপজেলার মীরবাগ থেকে আসা যাত্রী মিজানুর রহমান ডেইলি স্টারকে জানান, ঢাকা যাওয়ার জন্য গত বুধবার টিকিট কেটেছেন। শুক্রবার সকালে এসে জানতে পারেন, মাত্র ৫ জন টিকিট কিনেছেন। এ অবস্থায় বাস ছাড়বে না। যাত্রী বেশি হলে অথবা অন্য কোনো বাস ছেড়ে গেলে সেখানে বিকল্প ব্যবস্থা করার আশ্বাস দিয়েছেন বাস সংশ্লিষ্টরা।

শ্যামলী পরিবহনের সহকারী আসলাম মিয়া বলেন, অন্যান্য দিন এই সময় পর্যন্ত ৫ থেকে ৬টি বাস ছেড়ে গেলেও আজ মাত্র একটি বাস ছেড়ে গেছে। যাত্রী না থাকার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে।

শাহ ফতেহ আলী পরিবহনের সহকারী ম্যানেজার স্বপন মিয়া বলেন, গত ৩ থেকে ৪ দিন থেকে এ অবস্থার সৃষ্টি হয়েছে। এ কয়েকদিন বাস চলাচল স্বাভাবিক থাকলেও আজ একেবারেই যাত্রী সংখ্যা কমে গেছে। ফলে ৫ থেকে ৭ জন যাত্রী নিয়ে বাস ছেড়ে যাওয়া সম্ভব না। যাত্রী হলেই বাস ছেড়ে যাবে। ঢাকায় বিএনপির সমাবেশ ঘিরে যাত্রীরা আতঙ্কে রয়েছেন বলেও তিনি মন্তব্য করেন।

এদিকে আজ সকালে থেকে দিনাজপুর থেকে ঢাকার উদ্দেশ্যে কয়েকটি বাস ছেড়ে গেছে বলে জানান কয়েকজন বাস কাউন্টার ম্যানেজার। তারা জানান, অন্যান্য দিনের তুলনায় আজ বাসের সংখ্যা অনেক কমে গেছে।

ঢাকাগামী বাসের সংকট থাকলেও লোকাল বাস সার্ভিস এখন পর্যন্ত স্বাভাবিক অবস্থায় দেখা গেছে।

Comments