বাংলাদেশ

কিশোরীদের ক্যারিয়ার বিষয়ক নির্দেশিকা ‘আমার স্বপ্ন, আমার গল্প’

ক্যারিয়ার বিষয়ক নির্দেশনা এবং প্রয়োজনীয় তথ্যের মাধ্যমে কিশোরীদের ক্ষমতায়নের লক্ষ্যে কেয়ার বাংলাদেশ প্রকাশ করেছে ‘আমার স্বপ্ন, আমার গল্প' শীর্ষক বুকলেট।
রাজধানীর সিরডাপের চামেলী হাউজে আয়োজিত অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

ক্যারিয়ার বিষয়ক নির্দেশনা এবং প্রয়োজনীয় তথ্যের মাধ্যমে কিশোরীদের ক্ষমতায়নের লক্ষ্যে কেয়ার বাংলাদেশ প্রকাশ করেছে 'আমার স্বপ্ন, আমার গল্প' শীর্ষক বুকলেট।

আজ বুধবার রাজধানীর সিরডাপের চামেলী হাউজে আয়োজিত এক অনুষ্ঠানে বুকলেটটি প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, ইউএনএফপিএর অ্যাডোলেসেন্ট অ্যান্ড ইয়ুথের ইউনিট চিফ অ্যালাইজা ইজিয়ে, কেয়ার বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর রাম দাস এবং কেয়ার বাংলাদেশের ওমেন অ্যান্ড ফিমেল চাইল্ড এমপাওয়ারমেন্টের ভারপ্রাপ্ত পরিচালক রওনক জাহান।   

ইউএনএফপিএ বাংলাদেশের সহায়তায় 'আমার স্বপ্ন, আমার গল্প,' প্রকাশ করেছে কেয়ার বাংলাদেশের অ্যাকসেলেরেটিং অ্যাকশন টু এন্ড চাইল্ড ম্যারেজ প্রকল্প। বুকলেটটিতে কিশোরীদের জন্য প্রথাগত ও অপ্রথাগত পেশার তালিকা রয়েছে। পাশাপাশি রয়েছে বিভিন্ন চেকলিস্ট ও নির্দেশনা, যেগুলো অনুসরণ করে কিশোরীরা পেশাগত সফলতা অর্জন করতে পারবে।

এ ছাড়া সংশ্লিষ্ট শিক্ষা ও প্রশিক্ষণ দেয়, বুকলেটটিতে এমন বিভিন্ন ইনস্টিটিউটের অর্গানাইজেশনাল ম্যাপিং, পাশাপাশি তারা কী ধরনের সেবা দেয় তারও তালিকা রয়েছে। পাশাপাশি, কেয়ার বাংলাদেশ ভ্যালিডেশন ও কনসালটেশন কর্মশালাও পরিচালনা করবে। এসব কর্মশালা থেকে তরুণী ও কিশোরীরা বিশেষজ্ঞ পরামর্শ সুবিধা পাবে।  বুকলেটটিতে শিক্ষা ও গবেষণা, স্বাস্থ্য ও ওষুধ, প্রকৌশল ও স্থাপত্য, মিডিয়া ও গেমস এবং প্রতিরক্ষাসহ ১০টি খাতের ৪৬টি পেশার বিষয়ে উল্লেখ করা হয়েছে।      

বুকলেট সম্পর্কে ডিএসএইচই'র মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, 'দেশে অল্পবয়সী মেয়েরা অন্যায্য সামাজিক লাঞ্ছনা এবং মানবাধিকারের লঙ্ঘনের শিকার হচ্ছে। এ প্রেক্ষিতে কর্মজীবন নিয়ে সঠিক পরামর্শ এবং নির্দেশনা তাদের অবস্থার পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। ''আমার স্বপ্ন, আমার গল্প'' তাই একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ, যা তরুণীদের তাদের স্বপ্ন পূরণের আরও কাছে নিয়ে যাবে বলে আমি বিশ্বাস করি।'

কেয়ার বাংলাদেশের ওমেন অ্যান্ড ফিমেল চাইল্ড এমপাওয়ারমেন্টের ভারপ্রাপ্ত পরিচালক রওনক জাহান বলেন, 'যথাযথ উন্নয়নমূলক সুযোগ থেকে অনেক নারী বঞ্চিত হওয়ায় দেশে অন্যান্য বিকল্প কর্মসংস্থানের ওপর আমাদের তরুণীদের শিক্ষিত করার দিকে সম্মিলিতভাবে গুরুত্বারোপ করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। এটা শুধুমাত্র সঠিক নির্দেশনার মাধ্যমেই সম্ভব এবং কেয়ার বাংলাদেশ এই বুকলেটটির মাধ্যমে তাই নিশ্চিত করছে।'

কেয়ার বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর রাম দাস বলেন, 'আমার স্বপ্ন, আমার গল্প বুকলেটটি এমন অল্পবয়সী মেয়েদের সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে, যারা তাদের স্বপ্ন পূরণ করতে চায় কিন্তু প্রথম পদক্ষেপটি গ্রহণ করতে পারছে না। বিভিন্ন খাতের বেশকিছু ক্যারিয়ার বিকল্পের সমন্বয়ে তৈরি বুকলেটটি আমাদের কিশোরী মেয়েদের ক্ষমতায়নে ভূমিকা রাখবে। পাশাপাশি কেয়ার বাংলাদেশের এ উদ্যোগ তাদের সত্যিকারের স্বাধীনতা অর্জনেও ভূমিকা রাখবে।'

Comments