বকেয়া বুঝে পেতে নারায়ণগঞ্জ ডিসি অফিসের সামনে শ্রমিকদের বিক্ষোভ

শ্রমিকদের ৩ মাসের বকেয়া বেতন পরিশোধ না করেই কারখানা বন্ধ করে দিয়েছে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকার এস এস ক্রিয়েটিভ স্টিজ গার্মেন্টস নামের একটি পোশাক কারখানার মালিকপক্ষ। পরে সমাধান পেতে সরকারি বিভিন্ন দপ্তরে ঘুরেছেন শ্রমিকরা।
নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শ্রমিকদের বিক্ষোভ। ছবি: সংগৃহীত

শ্রমিকদের ৩ মাসের বকেয়া বেতন পরিশোধ না করেই কারখানা বন্ধ করে দিয়েছে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকার এস এস ক্রিয়েটিভ স্টিজ গার্মেন্টস নামের একটি পোশাক কারখানার মালিকপক্ষ। পরে সমাধান পেতে সরকারি বিভিন্ন দপ্তরে ঘুরেছেন শ্রমিকরা।

তাতেও কাজ না হওয়ায় আজ সোমবার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করেন তারা। পরে কর্মকর্তাদের আশ্বাসে সেখান থেকে তারা সরে আসেন।

আজকের এই বিক্ষোভ সমাবেশে নেতৃত্ব দেন কারখানার শ্রমিক মো. ফয়সাল। এই সময় সেখানে আরও উপস্থিত ছিলেন ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা কমিটির সভাপতি আব্দুল হাই শরীফ, সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, যুগ্ম সম্পাদক ইকবাল হোসেন, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি এম এ শাহীন প্রমুখ।

সকালে প্রথমে তারা শহরের চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হন। সেখান থেকে মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করেন।

শ্রমিক নেতারা বলেন, কারখানাটিতে ১৫০ জন শ্রমিক কাজ করতেন। তাদের ৩ মাসের বেতন বকেয়া রেখেই গত ৩ ডিসেম্বর কারখানাটিতে তালা ঝুলিয়ে দেয় মালিকপক্ষ। প্রতিবাদে ৫ ডিসেম্বর থেকে আন্দোলন করছেন তারা। এ ব্যাপারে ব্যবস্থা নিতে তারা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, জেলা প্রশাসকের কার্যালয় ও শিল্প পুলিশকে চিঠি দিয়েছেন। বিকেএমইএ'র কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন। কিন্তু কোন সমাধান না পেয়ে আজ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে বিক্ষোভ করেন।

কারখানার শ্রমিকদের ভাষ্য, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এই বাজারে ৩ মাসের বেতন বকেয়া থাকায় তারা পরিবার নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। সংকট নিরসনে দায়িত্বশীল ব্যক্তিরা কোন পদক্ষেপ নিচ্ছেন না। তাই বকেয়া বেতন বুঝে না পেলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলার হুমকি দেন তারা।

এ বিষয়ে শ্রমিক নেতা এম এ শাহীন দ্য ডেইলি স্টারকে বলেন, 'বিক্ষোভ চলাকালীন শ্রমিকদের একটি প্রতিনিধি দল অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইসমত আরার সঙ্গে আলোচনা করেন। তিনি সমস্যা সমাধানের আশ্বাস দিলে শ্রমিকরা বিক্ষোভ থেকে সরে আসেন।'

জানতে চাইলে অতিরিক্ত জেলা প্রশাসক ইসমত আরা ডেইলি স্টারকে বলেন, 'বকেয়া বেতনের বিষয়ে কার্যকর পদক্ষেপ নিতে পারবে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিপ্তর কিংবা শিল্প পুলিশ। জেলা প্রশাসনের পক্ষ থেকে এই সমস্যা সমাধানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলা হয়েছে। দ্রুতই সমাধান পাবেন তারা।'

এ ব্যাপারে কথা বলার জন্য এস এস ক্রিয়েটিভ স্টিজ গার্মেন্টসের পরিচালক মো. জামানের মুঠোফোনের নম্বরে একাধিকবার কল করলেও তা বন্ধ পাওয়া যায়।

Comments