বাংলাদেশ

মেট্রোরেলে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার সুবিধা থাকছে না

মেট্রোরেলে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার সুবিধা থাকছে না।
ওবায়দুল কাদের
ছবি: প্রবীর দাশ/স্টার

মেট্রোরেলে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার সুবিধা থাকছে না।

এমআরটি লাইন-৬ এর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশ উদ্বোধন উপলক্ষে আজ মঙ্গলবার সকালে আগারগাঁও মেট্রোরেল স্টেশন কনকোর্স লেভেলে আয়োজিত সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ কথা জানান।

নির্ধারিত ভাড়া অনুযায়ী মেট্রোরেল উচ্চবিত্তের যানবাহনে পরিণত হলো কি না গণমাধ্যমকর্মীদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন যে অবস্থা ঢাকা শহরের, উত্তরা থেকে কমলাপুরের ভাড়া ১০০ টাকা। ৩৮ মিনিটে আসবেন। তাহলে কোথায় লস হলো? প্রত্যেকে আনন্দের সঙ্গে গ্রহণ করেছে। ভাড়া একটা বিষয়, এটা কোনোদিনই জেনারেলি একসেপ্টেবল হয় না, কোথাও না। কিন্তু বাস্তবে সবাই একসেপ্ট করে। মিনিমাম রিকশা ভাড়া এখন ২০ টাকা।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক এ প্রসঙ্গে বলেন, বিদ্যুৎ বিল আমাদের মাথায় রাখতে হবে। এটা একটা বৈদ্যুতিক ট্রেন। যে দেশের সঙ্গে তুলনা করবেন, দেখতে হবে সে দেশে বিদ্যুৎ রেন্ট কত। যে ভাড়াটা নির্ধারণ করা হয়েছে তা একদম সর্বনিম্ন ভাড়া। এই ভাড়া দিয়ে মেট্রোরেল লাভজনকভাবে পরিচালনা করা যাবে না। সে জন্য আমরা স্টেশন প্লাজা নির্মাণ করছি। সেখান থেকে ননফেয়ার ভাড়া দিয়ে বাকিটা যে ৩০ থেকে ৩৫ শতাংশ কম ভাড়া নির্ধারণ করা হলো সেটা ভর্তুকি দেওয়া হচ্ছে। অত্যাধুনিক মেট্রোরেল যেখানে হয়েছে, সবখানে এটা অনুসরণ করা হয়েছে।





Comments