২৫ বছর পর নাজিরগঞ্জ-ধাওয়াপাড়া রুটে বড় ফেরি

নতুন আশা নিয়ে ২৫ বছরের পুরনো নাজিরগঞ্জ-ধাওয়াপাড়া রুটে পরীক্ষামূলক ফেরি চলাচল চালু করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি)।
নাজিরগঞ্জ-ধাওয়াপাড়া রুট
পাবনার নাজিরগঞ্জ ফেরিঘাটে বড় ফেরি দেখতে উৎসুক জনতা। ছবি: আহমেদ হুমায়ুন কবির তপু/স্টার

নতুন আশা নিয়ে ২৫ বছরের পুরনো নাজিরগঞ্জ-ধাওয়াপাড়া রুটে পরীক্ষামূলক ফেরি চলাচল চালু করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি)।

পাশাপাশি চলছে ফেরিঘাট ও রাস্তা সংস্কারের কাজ।

আজ সোমবার সকালে এই প্রতিবেদন লেখা পর্যন্ত গত ২ দিনে ছোট-বড় ২৫ থেকে ৩০ গাড়ি পারাপার করেছে ঘাট কর্তৃপক্ষ।

ফেরিঘাটের সংস্কার কাজ শেষ না হওয়ায় যানবাহন পারাপারে সমস্যার সৃষ্টি হচ্ছে বলে তারা দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন।

গতকাল রোববার সড়ক ও জনপথ বিভাগের কাছ থেকে দায়িত্ব বুঝে নেওয়ার পর দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের যোগাযোগের অন্যতম গুরুত্বপূর্ণ রুটে এই পরীক্ষামূলক ফেরি চলাচল শুরু হয়।

পদ্মা নদীতে পাবনার নাজিরগঞ্জ ও রাজবাড়ীর ধাওয়াপাড়া রুটে ফেরিঘাট পুরোপুরি চালু হলে উত্তর ও দক্ষিণাঞ্চলের যাত্রা পথের দূরত্ব ১২০ থেকে ১৫০ কিলোমিটার কমে যাবে বলে মনে করছে সংশ্লিষ্টরা।

নাজিরগঞ্জ ফেরিঘাটে রাস্তা সংস্কারের কাজ চলছে। ছবি: আহমেদ হুমায়ুন কবির তপু/স্টার

আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক ১ জানুয়ারি থেকে এ ফেরিঘাটের দায়িত্ব বিআইডব্লিউটিসির কাছে হস্তান্তরের সিদ্ধান্ত হয়।

বিআইডব্লিউটিসির বাণিজ্যিক পরিচালক এস এম আশিকুজ্জামান ডেইলি স্টারকে বলেন, 'আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকের সিদ্ধান্ত অনুসারে নাজিরগঞ্জ-ধাওয়াপাড়া ফেরিঘাটের দায়িত্ব বুঝে নেওয়া হয়েছে। এখন পরীক্ষামূলকভাবে ফেরি চলাচল করছে। প্রথম দফায় ৩ কে-টাইপ ফেরি চলছে। চাহিদা বাড়লে ফেরির সংখ্যা বাড়ানো হবে।'

সড়ক ও জনপথ বিভাগের ফেরি উইংয়ের কর্মকর্তা তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুভাষ চন্দ্র বিশ্বাস ডেইলি স্টারকে বলেন, 'নাব্যতা সংকটসহ নানান সমস্যায় নাজিরগঞ্জ-জৌকুরা রুটে ফেরি চলাচল করলেও ফেরি পরিচালনা ও নদী শাসনের সক্ষমতা না থাকায় বেশিরভাগ সময় এ ফেরি সার্ভিস চালু রাখা সম্ভব হয়নি।'

বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ ডেইলি স্টারকে জানিয়েছে গতকাল সকালে দায়িত্ব বুঝে নেওয়ার পর দ্রুত গতিতে ফেরিঘাটের রাস্তার কিছু অংশ বিকেলে মেরামত করে ফেরি সার্ভিস চালু করা হয়।

বিআইডব্লিউটিসির ব্যবস্থাপক শাফায়েত আহমেদ ডেইলি স্টারকে বলেন, 'সড়ক ও জনপথ বিভাগের ফেরিগুলো অপেক্ষাকৃত ছোট হওয়ায় নাজিরগঞ্জ-ধাওয়াপাড়া রুটে দীর্ঘদিন বড় ফেরি পারাপারের সুব্যবস্থা গড়ে উঠেনি।'

'বিআইডব্লিউটিসি ২টি কে-টাইপ ফেরি ক্যামেলিয়া ও কদম পরীক্ষামূলকভাবে চালাচ্ছে। রাস্তা ও ঘাট সংস্কারের পর পুরোদমে ফেরি সার্ভিস চালু করা যাবে,' যোগ করেন তিনি।

Comments