বাংলাদেশ

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি

প্রথমবার আনুষ্ঠানিকভাবে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি।
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আইওয়ামা কিমিনোরি। ছবি: সংগৃহীত

প্রথমবার আনুষ্ঠানিকভাবে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি।

আজ বৃহস্পতিবার জাপান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাষ্ট্রদূত ইউএনএইচসিআরের একটি নিবন্ধনকেন্দ্র এবং একটি দক্ষতা উন্নয়ন কেন্দ্র পরিদর্শন করেন। এ ছাড়া, ডব্লিউএফপির একটি ই-ভাউচার আউটলেট, ইউনিসেফের একটি শিক্ষাকেন্দ্র, আইওএমের একটি কালচারাল মেমরি সেন্টার, ইউএনএফপিএর একটি নারী-নেতৃত্বাধীন কমিউনিটি সেন্টার এবং জাপান ও বাংলাদেশ রেড ক্রসের একটি হেলথ পোস্ট পরিদর্শন করেন। পাশাপাশি, আরআরআরসির মোহাম্মদ মিজানুর রহমানের সঙ্গে বৈঠক করেন তিনি।

২০১৭ সালের আগস্টের পর থেকে জাপান বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এবং এনজিওর মাধ্যমে কক্সবাজারের পাশাপাশি ভাসানচরে ১৭৫ মিলিয়ন মার্কিন ডলারের বেশি অবদান রেখেছে। এই সহায়তার মধ্যে খাদ্য সহায়তা, স্বাস্থ্যসেবা, আশ্রয়, সুরক্ষা ইত্যাদি অন্তর্ভুক্ত।

চলমান কার্যক্রম পরিদর্শনের পর রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি বলেন, 'রোহিঙ্গা ক্যাম্পে এটাই আমার প্রথম সফর এবং বর্তমান পরিস্থিতি আমি নিজ চোখে দেখতে পাচ্ছি।'

রোহিঙ্গা সমস্যা সমাধানে জাপান কাজ চালিয়ে যাবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

Comments