সরিষাবাড়ীতে ঘুষ-দুর্নীতির অভিযোগে ইউএনওর অপসারণ দাবি, ঝাড়ু মিছিল

জামালপুরের সরিষাবাড়ীর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উপমা ফারিসার অপসারণের দাবিতে ঝাড়ু মিছিল, বিক্ষোভ সমাবেশ ও মানবন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।
সরিষাবাড়ী নাগরিক কমিটির ব্যানারে অনুষ্ঠিত ঝাড়ুমিছিল। ছবি: শহিদুল ইসলাম নিরব/স্টার

জামালপুরের সরিষাবাড়ীর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উপমা ফারিসার অপসারণের দাবিতে ঝাড়ু মিছিল, বিক্ষোভ সমাবেশ ও মানবন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

সমাবেশ থেকে ইউএনওর বিরুদ্ধে কমিশন বাণিজ্য, ঘুষ-দুর্নীতি, ক্ষমতার অপব্যবহারসহ দুর্নীতির আলামত নষ্ট করার মতো বিভিন্ন অভিযোগ তোলা হয়।

আজ শনিবার দুপুরে 'সরিষাবাড়ী নাগরিক কমিটি'র ব্যানারে সরিষাবাড়ী পৌরসভার সামনে অনুষ্ঠিত এই মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ শেষে ঝাড়ু মিছিলে অংশ নেন এলাকার অনেক নারী-পুরুষ।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন সরিষাবাড়ী নাগরিক কমিটির আহ্বায়ক শহিদুল ইসলাম ও যুগ্ম আহ্বায়ক আব্দুল জলিল মাস্টার, উপজেলা ছাত্রলীগের সভাপতি আল-আমিন হোসাইন শিপলু, পৌর ছাত্রলীগের সভাপতি রাজু আহমেদ ও সাধারণ সম্পাদক ইসমাইল খন্দকার।

সমাবেশে বক্তারা বলেন, ইউএনও উপমা ফারিসা ২০২১ সালের ২৯ আগস্ট সরিষাবাড়ীতে যোগদানের পর থেকে টিআর, জিআর, কাবিখা, এডিপি, এলজিএসপিসহ উপজেলা পরিষদের সরকারি বরাদ্দে নানা অনিয়ম, ক্ষমতার অপব্যবহার ও ঘুষবাণিজ্য করে আসছেন। তার দুর্নীতির আলামত নষ্ট করতে গত বছরের ১৬ এপ্রিল ইউএনও কার্যালয়ে অগ্নিকাণ্ডও ঘটানো হয়।

বক্তাদের অভিযোগ, গত বছর এখানকার এসিল্যান্ড (সহকারী কমিশনার-ভূমি) পদটি শূন্য হওয়ার পর থেকে উপমা ফারিসা অতিরিক্ত এসিল্যান্ডের দায়িত্ব পালন করছেন। এ দায়িত্ব পেয়ে ভূমি অফিসের জমিজমার প্রতিটি খারিজে তিনি প্রকাশ্যে ঘুষ আদায়সহ নানা অনিয়ম করে আসছেন। অনিয়মের তথ্য গোপন করতে গত ১৮ ডিসেম্বর রাতে উপজেলা ভূমি অফিস ও পার্শ্ববর্তী কামরাবাদ ইউনিয়ন ভূমি অফিসে চুরির ঘটনা ঘটানো হয়।

তারা আরও বলেন, দুর্নীতির বিষয়ে জানতে তথ্য অধিকার আইনে আবেদন করেও গণমাধ্যমকর্মীরা ইউএনও কার্যালয় থেকে কোনো তথ্য পাননি।

এ অবস্থায় তাকে যত দ্রুত সম্ভব অপসারণের দাবি জানান বক্তারা।

এসব অভিযোগের বিষয়ে কথা বলার জন্য ইউএনও উপমা ফারিসার মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি ফোন ধরেননি।

এ ব্যাপারে জামালপুরের জেলা প্রশাসক শ্রাবস্তী রায় বলেন, 'আমি জানি না আসলে কি ঘটছে? বিষয়টি তদন্ত করে দেখব।'

Comments