দায়িত্ব অবহেলা ও ঘুষ: বিসিসির ২ প্রকৌশলীসহ ৬ জন চাকরিচ্যুত

দায়িত্বে অবহেলা ও ঘুষ নেওয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) ২ প্রকৌশলীসহ ৬ জনকে চাকরিচ্যুত করা হয়েছে।

দায়িত্বে অবহেলা ও ঘুষ নেওয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) ২ প্রকৌশলীসহ ৬ জনকে চাকরিচ্যুত করা হয়েছে।

আজ সোমবার বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন বিসিসির প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাস।

চাকরিচ্যুতরা হলেন— বিসিসির সহকারী প্রকৌশলী (চুক্তিভিত্তিক) বাকি উল্লাহ, উপসহকারী প্রকৌশলী আরিফুল ইসলাম, এস্টিমেটর (চুক্তিভিত্তিক) শাওন আকন, কার্য সহকারী (অস্থায়ী) শাহ জালাল, কর আদায় সহকারী নূর হোসেন ও শাহিন হোসেন।

বিসিসির প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাস বলেন, 'বিসিসি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নির্দেশে বরিশাল সিটি করপোরেশনের সব সড়কের কাজ ৫ বছরের গ্যারান্টিতে করা হচ্ছে। সেই অনুযায়ী সড়ক নির্মাণকারী প্রতিষ্ঠান কাজ করে এবং সিটি করপোরেশনের সংশ্লিষ্ট শাখার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারাও কাজ সেইভাবেই বুঝে নেন। সেই ধারাবাহিকতায় নগরীর ধান গবেষণা ইনস্টিটিউট সংলগ্ন সড়কের (ধান গবেষণা রোড) নির্মাণকাজ চলছে। তবে, সেখানে কাজের মান খারাপ হলেও তা সঠিকভাবে দেখভাল করেননি দায়িত্বরতরা এবং বিষয়টি কর্তৃপক্ষকেও জানায়নি। তাই দায়িত্বে অবহেলার কারণে সহকারী প্রকৌশলী (চুক্তিভিত্তিক) বাকি উল্লাহ, উপসহকারী প্রকৌশলী আরিফুল ইসলাম, এস্টিমেটর (চুক্তিভিত্তিক) শাওন আকন ও কার্য সহকারী (অস্থায়ী) শাহ জালালকে চাকরিচ্যুত করা হয়েছে।'

'এ ছাড়া ৫ নম্বর ওয়ার্ডের একটি হোল্ডিং নম্বরের অনুকূলে গ্রাহকের কাছ থেকে ৩ অর্থবছরের টাকা নিয়ে সিটি করপোরেশনের কোষাগারে ১ অর্থবছরের টাকা জমা দেন সহকারী আদায়কারী নূর হোসেন। বাকি টাকা তিনি আত্মসাৎ করে বিষয়টি গোপন রাখার চেষ্টা করেন। তবে লেজার পোস্টিংয়ের সময় বিষয়টি ধরা পড়লে সেই অপরাধে তাকে চাকরিচ্যুত করা হয়। একইভাবে নগরীর ৬ নম্বর ওয়ার্ডের ১ ব্যক্তির ১০টি হোল্ডিংয়ের অনুকূলে মেয়র কর কমিয়ে দেন। তারপরও কর আদায় সহকারী শাহিন হোসেন ওই ব্যক্তির কাছ থেকে ১ লাখ ৪০ হাজার টাকা অবৈধভাবে আদায় করে আত্মসাৎ করেন। বিষয়টি প্রমাণিত হওয়ায় তাকেও চাকরিচ্যুত করা হয়', বলেন তিনি।

'সব মিলিয়ে দায়িত্বে অবহেলা ও ঘুষ নেওয়ার অভিযোগ প্রমাণ হওয়ায় ৩ মাসের বেতন দিয়ে তাদের চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে', বলেন বিসিসির এই কর্মকর্তা।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago