চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু

চট্টগ্রাম মেট্রোরেল নির্মাণের জন্য সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু হয়েছে।
ছবি: ইউএনবি থেকে নেওয়া

চট্টগ্রাম মেট্রোরেল নির্মাণের জন্য সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু হয়েছে।

আজ মঙ্গলবার চট্টগ্রামের হোটেল রেডিসন ব্লু বে ভিউতে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে সম্ভাব্যতা যাচাইয়ের কাজের উদ্বোধন করেন সেতু ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের।

প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৭০ কোটি ৬২ লাখ ৫৮ হাজার টাকা। সরকার ও কোরিয়া আন্তর্জাতিক সহায়তা সংস্থার অর্থায়নে সম্ভাব্যতা যাচাই করা হবে।

প্রকল্পের মেয়াদকাল জানুয়ারি ২০২৩ থেকে জুন ২০২৫ পর্যন্ত।

আজ মঙ্গলবার সেতু ও সড়ক পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের সম্ভাব্যতা যাচাই প্রকল্পের কাজ উদ্বোধন ঘোষণা করেন।

ঢাকা পরিবহন সমন্বয়ন সংস্থা প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৭০ কোটি ৬২ লাখ ৫৮ হাজার টাকা। সরকার ও কোরিয়া আন্তর্জাতিক সহায়তা সংস্থার অর্থায়নে সম্ভাব্যতা যাচাই করা হবে।

প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে জানুয়ারি ২০২৩ থেকে জুন ২০২৫ পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে সেতুমন্ত্রী বলেন, 'চট্টগ্রাম দেশের বাণিজ্যিক রাজধানী, চট্টগ্রাম গ্রিন সিটি ও বন্দরনগরী। সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামে মেট্রোরেল করার পরিকল্পনা নিয়েছেন।'

'এ ছাড়া ঢাকা-চট্রগ্রাম মহাসড়ককে ছয় লেনে উন্নীত করার কাজ শিগগির শুরু করা হবে। দাতাসংস্থা জাইকার সহযোগিতায় চট্টগ্রাম-কক্সবাজার সড়ককে চার লেনে উন্নীত করা হবে,' যোগ করেন তিনি।

বঙ্গবন্ধু টানেলের কাজ প্রায় শেষ হয়েছে। স্ক্যানার স্থাপনসহ আনুষঙ্গিক কাজ শেষে প্রধানমন্ত্রী সময় দিলে টানেল উদ্বোধন করা হবে বলে জানান তিনি।

মন্ত্রী ওবায়দুল কাদের আরও বলেন, 'ঢাকায় একটি মাল্টিলাইন পাতাল রেল নির্মাণ কাজ শুরু হয়েছে। এই পাতাল রেলে ব্যয় হবে ৫২ হাজার কোটি টাকা। এর মধ্যে ৪০ হাজার কোটি টাকা দেবে জাপানের জাইকা। বাকি টাকা বাংলাদেশ সরকার বহন করবে।'

ঢাকা সিটিতে আরও ৬টি মেট্রোরেল ২০৩০ সালের মধ্যে নির্মাণ করা হবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরীসহ অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

Comments