বিনামূল্যে ৬০০ দরিদ্র শিশুর বিজ্ঞান জাদুঘর ভ্রমণ

পথশিশুসহ দরিদ্র ও দুস্থ শিশুদের জন্য বিনামূল্যে জাদুঘর পরিদর্শন ও বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করেছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।
ছবি: সংগৃহীত

পথশিশুসহ দরিদ্র ও দুস্থ শিশুদের জন্য বিনামূল্যে জাদুঘর পরিদর্শন ও বিজ্ঞান প্রদর্শনীর আয়োজন করেছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়, তালতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, স্বদেশ মৃত্তিকা বিদ্যালয়, জামেয়া হোসাইনিয়া মাদরাসা, আলমনগর মাদরাসা, প্রভাত আনন্দসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ৬ শতাধিক শিক্ষার্থী উৎসবমুখর পরিবেশে প্রায় ৪ ঘণ্টা জাদুঘর পরিদর্শন করে।

তাদের বিজ্ঞানের মৌলিক বিষয় এবং আধুনিক প্রযুক্তির নব উদ্ভাবন সম্পর্কে জানানো হয়।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই শিশুরা অর্থনৈতিক কারণে বিজ্ঞান জাদুঘরে আসতে পারে না। প্রাতিষ্ঠানিক শিক্ষা ব্যবস্থায় সীমাবদ্ধতার বিষয় বিবেচনা করে হাতেকলমে জ্ঞানার্জনের অপরিহার্যতার বিষয়টি উপলব্ধি করে বিজ্ঞান জাদুঘর এ উদ্যোগ গ্রহণ করে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, 'সমাজের বিশেষ কোনো শ্রেণির নাগরিকদের নয়, ধনী-দরিদ্র সর্বস্তরের নাগরিকদের জাদুঘরে আসার এবং জ্ঞানতৃষ্ণা মিটানোর অধিকার রয়েছে। সংবিধানে বর্ণিত সমতা নীতির ভিত্তিতে বিজ্ঞান জাদুঘর অনগ্রসর মানুষের জন্য বিশেষ কিছু ব্যবস্থা গ্রহণ করে। এতে পথশিশু এবং দুস্থ ও দরিদ্র শিশুদের জাদুঘর পরিদর্শনের ব্যবস্থা করা হয়।'

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago