দুই সিটি মেয়র ও রাজউক চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

সড়কের পাশে গাড়ি পার্কিংয়ের জায়গা থেকে অননুমোদিত স্থাপনা অপসারণের নির্দেশনা বাস্তবায়ন করেননি তারা
২১ আগস্ট, গ্রেনেড হামলা
ফাইল ছবি

সড়কের পাশে গাড়ি পার্কিংয়ের জায়গা থেকে অননুমোদিত স্থাপনা অপসারণের নির্দেশনা বাস্তবায়ন না করায় ঢাকার দুই সিটি করপোরেশনের মেয়র ও রাজউক চেয়ারম্যানের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

আজ মঙ্গলবার বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবির লিটনের বেঞ্চ এ রুল জারি করেন।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস, উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান আনিসুর রহমানকে রুলের জবাব দিতে বলা হয়েছে। 

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৯ সালের ৩ জুলাই হাইকোর্ট রাজউক চেয়ারম্যান এবং দুই মেয়রকে ঢাকা শহরের রাস্তার পাশের গাড়ি পার্কিংয়ের জায়গা থেকে দোকানসহ সব অননুমোদিত কাঠামো অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

কিন্তু এ আদেশ অমান্য করায় কেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে ব্যবস্থা নেওয়া হবে না আগামী চার সপ্তাহের মধ্যে তার ব্যাখ্যা চাওয়া হয়েছে রুলে।

এর আগে দুই সিটি মেয়র ও রাজউক চেয়ারম্যানের বিরুদ্ধে আদালতের নির্দেশনা অমান্য করার অভিযোগে এইচআরপিবি একটি আদালত অবমাননার আবেদন করে আদালতে।

আবেদনের শুনানির সময় এইচআরপিবির আইনজীবী মনজিল মোরসেদ হাইকোর্টকে বলেন, হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নে কয়েক সপ্তাহ আগে রাজউক চেয়ারম্যান ও ঢাকার সিটি মেয়রদের আইনি নোটিশ দেওয়া হয়।

কিন্তু তারা এ ব্যাপারে কোনো কার্যকর ব্যবস্থা নেননি যা আদালত অবমাননার শামিল।

আবেদনের পরিপ্রেক্ষিতে ডিএসসিসি ও ডিএনসিসিকে এই নির্দেশনা মানার বিষয়ে একটি অগ্রগতি প্রতিবেদনও জমা দেওয়ার নির্দেশ দেন হাইকোর্ট।

Comments