বাংলাদেশ

৪ দলীয় জোটের আমলে শিক্ষাঙ্গন ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল: নৌ প্রতিমন্ত্রী

তিনি আরও বলেন, ‘এখন আর শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার জন্য কোথাও ধরনা দিতে হয় না। নিজ এলাকায় ডিজিটাল পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীরা ফরম পূরণ করে কলেজ ও বিশ্ববিদ্যালয়সহ সব প্রতিষ্ঠানে ভর্তি হতে পারছে। এই সরকারের আমলে শিক্ষার্থীদের ঝড়ে পড়ার হার নেই বললেই চলে।’
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। ছবি: সংগৃহীত

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, '১৪ বছর আগে ৪ দলীয় জোট সরকারের আমলে দেশের শিক্ষাঙ্গন সন্ত্রাস, চাঁদাবাজি, টেন্ডারবাজি, জঙ্গিবাদ, মাদকের রাজত্ব কায়েম হওয়ার কারণে ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল। শিক্ষাঙ্গনের পরিবেশ একেবারে ধ্বংস হয়ে গিয়েছিল।'

শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের অধীনে শিক্ষার ওপর বিশেষ গুরুত্ব দিয়ে শিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী হিসেবে গড়ে তোলা হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

আজ শনিবার দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার গোলাম মোস্তফা (জিএম) পাইলট উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উদযাপনের অনুষ্ঠানে নৌ পরিবহন প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরও বলেন, 'এখন আর শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার জন্য কোথাও ধরনা দিতে হয় না। নিজ এলাকায় ডিজিটাল পদ্ধতির মাধ্যমে শিক্ষার্থীরা ফরম পূরণ করে কলেজ ও বিশ্ববিদ্যালয়সহ সব প্রতিষ্ঠানে ভর্তি হতে পারছে। এই সরকারের আমলে শিক্ষার্থীদের ঝড়ে পড়ার হার নেই বললেই চলে।'

'বিএনপি শিক্ষা ব্যবস্থা নিয়ে যতই মিথ্যাচার করুক না কেন, জনগণ তা কখনোই মেনে নেবে না। আমরা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই উৎসবের মাধ্যমে নতুন বই তুলে দিয়েছি', যোগ করেন তিনি।

শতবর্ষী জিএম পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশের সঠিক ইতিহাস জেনে মানবিক গুণাবলী সম্বলিত আলোকিত মানুষ হবে বলে নৌ প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন।

জি এম পাইলট উচ্চ বিদ্যালয়ের শততম বর্ষপূর্তিতে আজ সকালে বিদ্যালয় প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন, কবুতর মুক্তকরণ, ভাস্কর্য ও নামফলক উন্মোচন এবং বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি খালিদ মাহমুদ চৌধুরী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি মো. মোস্তাফিজুর রহমান ফিজার।

এর আগে ১৯২০ সালে প্রতিষ্ঠিত ফুলবাড়ী গোলাম মোস্তফা পাইলট উচ্চ বিদ্যালয়ের মোট ৬৫টি ব্যাচের হাজার হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে একটি র‌্যালি স্কুল চত্বর প্রদক্ষিণ করে।

পরে শতবর্ষ আয়োজক কমিটির আহ্বায়ক ফুলবাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান মিল্টনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন বিশেষ অতিথি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আলতাফুজ্জামান মিতা, উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ওয়াসিকুল ইসলাম,পৌরসভার মেয়র মো. মাহবুব আলম লিটন।

Comments

The Daily Star  | English

Situation still tense at Shanir Akhra

Panic as locals join protesters in clash with cops; Hanif Flyover toll plaza, police box set on fire; dozens feared hurt

6h ago