রোহিঙ্গা সহায়তা: জাপান-ইউএনএইচসিআর ৪.৫ মিলিয়ন ডলারের চুক্তি

রোহিঙ্গাদের নিরাপত্তা ও সহায়তার জন্য জাপান সরকার ও জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের মধ্যে ৪ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি সই হয়েছে।
চুক্তি সই অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি এবং বাংলাদেশে ইউএনএইচসিআরের প্রতিনিধি জোহানেস ভ্যান ডার ক্লাউ। ছবি: সংগৃহীত

রোহিঙ্গাদের নিরাপত্তা ও সহায়তার জন্য জাপান সরকার ও জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের মধ্যে ৪ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি সই হয়েছে।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি এবং বাংলাদেশে ইউএনএইচসিআরের প্রতিনিধি জোহানেস ভ্যান ডার ক্লাউ এ চুক্তিতে সই করেন বলে আজ বুধবার জাপান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, কক্সবাজারের ক্যাম্পগুলোতে এবং ভাসানচরের রোহিঙ্গা ও স্থানীয় বাসিন্দাদের জন্য মানবিক সেবা জোরদারের মাধ্যমে জীবন-জীবিকার উন্নয়নে এ অর্থ কাজে লাগানো হবে।

জোহানেস ভ্যান ডার ক্লাউ বলেন, 'ইতোমধ্যে আমরা রোহিঙ্গাদের জন্য তহবিল সংকটে আছি। এ অবস্থায় কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গাদের জীবন-জীবিকার উন্নয়নের জন্য জাপান সরকারের গুরুত্বপূর্ণ অবদান রাখছে। আমরা আশা করি এটি অন্যান্য দাতাগোষ্ঠীদের উৎসাহিত করবে।'

জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেন, 'গত মাসে কক্সবাজার সফরে বাংলাদেশ সরকার ও ইউএনএইচসিআরের যৌথ ব্যবস্থাপনায় তথ্য প্রযুক্তির ব্যবহার দেখে আমি মুগ্ধ হয়েছিলাম। একটি জাপানি প্রতিষ্ঠানের সহযোগিতায় রোহিঙ্গা নারীদের স্যানিটারি পণ্য উত্পাদনের মাধ্যমে কর্মসংস্থানের ব্যবস্থা দেখেও আনন্দিত হয়েছিলাম।

'আমরা রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবর্তন এবং তাদের জীবনমানের উন্নয়নে ইউএনএইচসিআরসহ অন্যান্য সেবাদানকারী সংস্থার সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখব,' বলেন তিনি।

নতুন এ চুক্তির মাধ্যমে রোহিঙ্গা ও স্থানীয়দের জীবনমানের উন্নতি হবে বলে আশা প্রকাশ করেন রাষ্ট্রদূত।

Comments

The Daily Star  | English

PM's comment ignites protests across campuses

Hundreds of students from several public universities, including Dhaka University, took to the streets around midnight to protest what they said was a "disparaging comment" by Prime Minister Sheikh Hasina earlier in the evening

39m ago